দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

আজ বুদ্ধ পূর্ণিমা

0

নিজস্ব প্রতিবেদক
আজ বুদ্ধ পূর্ণিমা। বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব। আড়াই হাজার বছরেরও আগে আজকের এই তিথিতে মহামতি গৌতমবুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন। এই পূর্ণিমা রাতেই তিনি বোধিজ্ঞান লাভ করেন। আর এই রাতেই গৌতমবুদ্ধের মৃত্যু হয়েছিল। বৌদ্ধ সম্প্রদায় এই তিথিকে ত্রিস্মৃতি বিজড়িত বুদ্ধপূর্ণিমা হিসেবে পালন করে।

আজ যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারা দেশে বৌদ্ধ সম্প্রদায় তাদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা উদযাপন করবে। বিভিন্ন আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীরা দিনটি পালন করবেন।

দিবসটি উপলক্ষে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসের সংক্রমণে সৃষ্ট মহামারির ফলে এ বছর বুদ্ধ পূর্ণিমা ভিন্ন প্রেক্ষাপটে উদযাপিত হবে। বৌদ্ধ ধর্মাবলম্বী সকলকে নিজ নিজ ঘরে পরিবার পরিজনের সাথে এ উৎসব উদযাপনের আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, ‘দেশে সৌহার্দ্য ও সম্প্রীতির বন্ধনকে সমুন্নত রাখতে বৌদ্ধ ধর্মের নেতাদের তাৎপর্যপূর্ণ ভূমিকা রয়েছে।’

তিনি আরও বলেন, ‘করোনাভাইরাস সংক্রমণে বর্তমান বিশ্ব বিপর্যস্ত। ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ ভাইরাসের প্রাদুর্ভাবকে মহামারি হিসেবে আখ্যায়িত করেছে। এ প্রেক্ষাপটে সবাইকে জনসমাগম এড়িয়ে এবার বুদ্ধ পূর্ণিমা উদযাপনের আহ্বান জানাচ্ছি।

Leave A Reply

Your email address will not be published.