দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

আইপিএম মডেল ইউনিয়নে ৫‘শ কৃষকের ভাগ্যবদলের লড়াই

0

স্টাফ রিপোটার :ভার্মি কম্পোষ্ট ,সেক্্র ফরোমন ফাদ,আঠালো ফাদ,জৈব বালাই নাশক, নেট হাউজের মাধ্যমে পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের অধীনে উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের বাস্তবায়নে জৈবিক কৃষি ও জৈবিক বালাই দমন ব্যাবস্থাপনা প্রর্দশনী মাঠে ফসল উৎপাদনে কাজ করছেন আইপিএম মডেল ইউনিয়ন।সরিষাবাড়ী পৌর সভার অধীন ২০ টি গ্রæপে ২৫ জন করে মোট ৫‘শ কৃষক ১‘শ একর জমিতে সাথী ফসল,ফুলকপি,বেগুন ও লাউ চাষ করে তাদের ভাগ্য বদলে পরিশ্রম করে সবুজে মাঠ গড়ে তুলেছেন। কৃষি বিভাগ থেকে বিনামুল্যে বীজ,সার ও সার্বক্ষনিক পরামর্শ সেবা অব্যাহত রেখেছেন। এ পদ্ধতিতে ফসল উৎপাদনে খরচও কম বলে জানান তারা।
বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সকালে ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আশরাফ উদ্দিন পৌর সভার বলার দিয়ার আইপিএম মড়েল ইউনিয়ন পরির্দশনে আসেন। এ সময় কৃষকদের উদ্দেশ্য তিনি বলেন,কৃষিবান্ধব বর্তমান সরকার এ আমলে ইতিমধ্যেই দানাদার শস্য ও খাদ্য শস্য উৎপাদনে আজ স্বয়ংসম্পূর্ণ অর্জন লাভ করেছে। তিনি আরও বলেনছেন, সরকারের চ্যালেঞ্জ হল পুষ্টি সমৃদ্ধ ও নিরাপদ খাদ্য সরবরাহ করা। পুষ্টি ও নিরাপদ খাদ্য সরবরাহের জন্য আইপিএম মডেল ইউনিয়ন ও মডেল গ্রাম পদ্ধতিতে সবজি ও সরিষা চাষ করা হচ্ছে। এ পদ্ধতি অবলম্বন করলে কৃষক লাভবান হবে।
এসময় জামালপুর জেলার বীজ প্রত্যয়ন কর্মকর্তা সাইফুল আজম খান,উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, সরিষাবাড়ী উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবুল হোসেন, কৃষক লীগের সভাপতি জয়নাল আবেদীন, উপ সহকারী কৃষি অফিসার শরিফুল ইসলাম লিটন,পৌর কৃষকলীগের সাধারন সম্পাদক বাবলু হাজী উপস্থিত ছিলেন।
এ ছাড়াও সরিষাবাড়ী উপজেলার সাতপোয়া ইউনিয়নের ৩০ বিঘা জমিতে চর শিশুয়া গ্রামে সরিষা ফলনে প্রযুক্তি গ্রামের পরির্দশন করেন তৈল জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি প্রল্পের মনিটরিং অফিসার খায়রুল আমীন। এসময় উপ সহকারী কৃষি অফিসার হানিফ উদ্দিন উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.