দৈনিক নবতান
জনতার সংসদ

যমুনা সারকারখানা সিবিএ নির্বাচন স্থগিতের প্রতিবাদে বিক্ষোভ মিছিল-সমাবেশ

0

স্টাফ রিপোটার:
জামালপুরের সরিষাবাড়ীর তারাকান্দিতে অবস্থিত যমুনা ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড এর শ্রমিক-কর্মচারী ইউনিয়নের নির্বাচন স্থগিত আদেশ এর প্রতিবাদে এবং নির্ধারিত সময়ে নির্বাচনের দাবিতে বিক্ষোভ মিছিল সমাবেশ করেছে বিক্ষুব্ধ শ্রমিকের একাংশ। মঙ্গলবার (২২ মার্চ)রাত আটটার দিকে জেএফসিএল কো-অপারেটিভ মার্কেট থেকে শুরু করে বিক্ষোভ মিছিলটি সাবেক সিবিএ সাধারণ সম্পাদক শফিকুর রহমান এর বাসায় হয়ে ভিআইপিতে গিয়ে বিক্ষোভ সমাবেশে মিলিত হন।
সমাবেশে বক্তব্য রাখেন যমুনা ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি প্রার্থী ও জাতীয় শ্রমিক লীগ সরিষাবাড়ী আঞ্চলিক শাখার সভাপতি মোয়াজ্জেম হোসেন,সাধারণ সম্পাদক প্রার্থী শাজাহান প্রমুখ।
এ সময় বক্তারা বলেন, আমরা একটি শান্তিপূর্ণ নির্বাচন আশা করেছিলাম। কিন্তু একটি পক্ষ আমরা শ্রমিকের অধিকার নিয়ে কথা না বলে আমরা নেতৃত্ব নিয়ে মামলা মোকদ্দমা জড়িয়ে নির্বাচনকে স্থগিত করা হয়েছে। আমরা প্রশাসনের কাছে মামলা প্রত্যাহার ও নির্ধারিত সময়ে নির্বাচন চাই। এর ব্যতিক্রম হলে বৃহৎ কর্মসূচি দেয়া দেবো।

এ বিক্ষোভের খবর পেয়ে যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের জিএম প্রশাসন (ভারপ্রাপ্ত ) শহিদুল্লাহ খান শ্রমিক-কর্মচারীদের কোন অপ্রীতিকর ঘটনা ঘটানো থেকে বিরত থাকার নির্দেশ প্রদান করেন। তিনি বিক্ষুব্ধ শ্রমিক-কর্মচারীদের উদ্দেশ‌্য বলেন নির্ধারিত সময়ে যেন নির্বাচন অনুষ্ঠিত হয় সেটির ব্যবস্থা করা হবে বলে শ্রমিকদের আশ্বস্ত করলে শ্রমিকরা তাদের কর্মসূচি প্রত্যাহার করে চলে যান।

উল্লেখ যমুনা ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন নির্বাচনী সাব কমিটি ঘোষিত নির্বাচনী তফসিল বেসিক ইউনিয়নের বিধি-বিধান উপেক্ষিত হয়েছে এ অভিযোগ এনে যমুনা ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন রেজি নং ঢাকা -৩০০৬)
এর সদস্য নুরে রব্বানী তালুকদার বাদী হয়ে প্রথম শ্রম আদালত ঢাকা গত ২০ মার্চ এ মামলাটি দায়ের করেন।
পরে প্রথম শ্রম আদালতের রেজিস্ট্রার অপূর্ব কুমার পোদ্দার স্বাক্ষরিত নির্বাচন স্থগিতের আদেশটি যমুনা ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন নিবাচন সাব-কমিটির চেয়ারম্যান কোহিনুর রহমান রহমান সহ ৯ জনকে মোকাবেলা বিবাদী করা হয়েছে । আগামী ২৪ শে মার্চ তারিখের নির্বাচনী তফসিল বাতিল করিয়া বেসিক ইউনিয়নের গঠনতন্ত্র ও হাইকোর্টের বিভাগের রীট পিটিশন নং -৭৩৭২/২০২১ ও ৪৩১৬ /২০১৪ এর ০৮-০৭-২০১৪ ইং তারিখের রায় মোতাবেক নির্বাচন চেয়েছেন। এ প্রেক্ষিতে গত ২১ মার্চ নির্বাচন স্থগিতাদেশ দিয়েছেন প্রথম শ্রম আদালত ঢাকা। এর মামলা নং-২১১/২০২২ ইং।

Leave A Reply

Your email address will not be published.