দৈনিক নবতান
জনতার সংসদ

অনিয়মের মাধ‌্যমে মাহবুবুল আলম কে সভাপতি করায় প্রধান শিক্ষককে শোকজ

0

স্টাফ রিপোটার : জামালপুরের সরিষাবাড়ীতে প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিদ‌্যালয় ম‌্যানেজিং কমিটি গঠনে শিক্ষাথীর পিতা-মাতাকে বাদ দিয়ে চাচা মাহবুবুল আলম কে অভিভাবক দেখিয়ে সভাপতি করা সহ বিভিন্ন অনিয়মের অভিযোগ এনে শোকজ করেছে কতৃপক্ষ। ঘটনাটি সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নের ১৮ নং মালিপাড়া সরকারী প্রাথমিক বিদ‌্যালয়ে এ ঘটনা ঘটেছে।
অভিযোগে জানা গেছে,সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নের ১৮ নং মালীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জারীকৃত প্রজ্ঞাপন অনুসরণ না করে (ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক) জোৎস্না আক্তার শিক্ষাথীর পিতা-মাতাকে বাদ দিয়ে চাচা মাহবুবুল আলম কে অভিভাবক দেখিয়ে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করেন।
এ ছাড়াও কমিটিতে বিদ‌্যালয়ের ০৪ (চার) জন অভিভাবকের মধ্যে ০২ (দুই) জন পুরুষ অভিভাবক সদস্যের মধ্যে কায়ছারুল ইসলাম কামালের নাম বাদ দিয়ে শফিকুল ইসলাম কে বিধি বহির্ভূতভাবে পুরুষ অভিভাবক সদস্য অর্ন্তভুক্ত করে ২০২০ সালের ২৯ ডিসেম্বর তারিখে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে উপজেলা শিক্ষা অফিসে জমা দেয়া হয় । মালিপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী মাইশা, পিতা- মিনহাজুর রহমান, মাতা- সিমা আক্তার, উপজেলা- সরিষাবাড়ী, জামালপুর একই শিক্ষার্থী একই সালে দুই জেলার দুই উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করে দুই বিদ্যালয় থেকে উপবৃত্তির সরকারি অর্থ জালিয়াতির মাধ‌্যমে আত্নসাৎ করতে সহায়তা করার অভিযোগ জোৎস্না আক্তার এর বিরুদ্ধে। ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে মাহবুবুল আলম ভোটার তালিকা প্রণয়নের সময় এডিডেডিট না করে বিগত ২০২১ সালের ১৮ ফেব্রুয়ারী তারিখে এভিডেভিট করেন। ম‌্যানেজিং কমিটি গঠনে শিক্ষাথীর পিতা-মাতাকে বাদ দিয়ে চাচাকে মাহবুবুল আলম কে অভিভাবক দেখিয়ে সভাপতি করার পায়তারায় লিপ্ত হলে স্থানীয়রা এর প্রতিবাদ করলে কমিটির কার্যক্রম বন্ধ করা হয়। এর পরে অভিভাবক হিসেবে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত হওয়ার পর মাহবুবুল আলম এভিডেভিট করে প্রভাব খাটিয়ে জোৎস্না আক্তারের সহযোগীতায় বিদ‌্যালয়ের সভাপতি হয়ে যান। পরে শিক্ষার্থী মাইশা’র অভিভাবক হিসেবে উপবৃত্তির টাকা উত্তোলনে সহায়তা করেন জোৎস্না আক্তার । প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জাতীয়ত প্রজ্ঞাপনে বলা আছে ম্যানেজিং কমিটি গঠনে অধ্যয়নরত শিক্ষার্থীর পিতা মাতা অভিভাবক সদস্য হবে। নীতিমালায় অনুসরণ না করে ম্যানেজিং কমিটি গঠনে প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) জটিলতা সৃষ্টি করেছেন। স্থানীয় ইউপি সদস‌্য কহিনুর রহমান ১৮ নং মালিপাড়া সরকারী প্রাথমিক বিদ‌্যালয়ের ম‌্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ এনে শিক্ষা দপ্তরে লিখিত অভিযোগের প্রেক্ষিতে তদন্ত করে প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) জোৎস্না আক্তারের বিরুদ্ধে অভিযোগের সতত‌্যা মিলে।

এ ব‌্যাপারে প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) জোৎস্না আক্তার জানান, আমার বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা ২০১৮ অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে কৈফিয়ত তলব করেছেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার। পত্র পেয়েছি আগামী ১০ দিনের মধ‌্যে জবাব দাখিল করবো।
তিনি আরও জানান, ম‌্যানেজিং কমিটি গঠনকালীন সময়ে উপজেলা শিক্ষা কমিটির সভাপতি বীরমুক্তিযোদ্ধা গিয়াস উদ্দিন পাঠান, সদস‌্য সচিব ও উপজেলা শিক্ষা অফিসার আব্দুল হালিম ও ইউএনও স‌্যারের কথামত পুনাঙ্গ কমিটি গঠনে স্বাক্ষর করেছি। এখন দেখছি সব কিছুর দায়ভার আমার উপর। কতৃপক্ষ যে ব‌্যাবস্থা গ্রহন করবে সেটাই মেনে নেবেন বলে জানান তিনি।

Leave A Reply

Your email address will not be published.