দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

যমুনা সার কারখানার উৎপাদন বন্ধ

0

স্টাফ রিপোটার:
জামালপুরের সরিষাবাড়ী’র তারাকান্দিতে অবস্থিত যমুনা সার কারখানা (জেএফসিএল) এর এ‌্যামোনিয়া প্লান্টের ওয়েলডিং ফেল করায় বিকট শব্দের সৃষ্টি হওয়ায় কারখানার নিরাপত্তার জন‌্য বন্ধ করে দেয় কতৃপক্ষ। এ যান্ত্রিক সমস‌্যাজনিত কারণে শনিবার রাত থেকে ২দিন ধরে সারকারখানার ইউরিয়া সার উৎপাদন বন্ধ রয়েছে।
জেএফসিএল সূত্র জানায়, শনিবার (৭ মে) যমুনা সারকারখানার অ্যামোনিয়া প্ল্যান্টের ওয়েলডিং ফেল করার ফলে বিকট শব্দের সৃষ্টি সহ অগ্নী উৎপত্তি হয়ে ১৫/২০ মিনিট স্থায়ী হলেও কারখানার ফায়ার এ‌্যান্ড সেফটি বিভাগের সদস‌্যরা নিয়নন্ত্রনে আনতে সক্ষম হয়। তারপর থেকে অ্যামোনিয়া ও ইউরিয়া উৎপাদন সম্পূর্ণ বন্ধ হয়ে পড়ে। এদিকে দ্রুত যান্ত্রিক ত্রুটি সারিয়ে চালু করার জন‌্য কারখানার অভিজ্ঞ প্রকৌশলী দ্বারা মেরামত কাজ সম্পন্ন করা চেষ্টা চালাচ্ছে জে এফসিএল কতৃপক্ষ।
যমুনা সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাকির হোসেন জানান, এ‌্যমোনিয়া প্ল্যান্টে ত্রুটির কারণে উৎপাদন বন্ধ রয়েছে। কারখানার নিজস্ব প্রকৌশলীরা যান্ত্রিক ত্রুটি মেরামতের কাজ চলছে । সারকারখানা স্বাভাবিকভাবে উৎপাদনে যেতে ২/৩ দিন সময় লাগতে পারে বলে জানান।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে , সারকারখানার শর্টশাট ডাউনের কারনে চলতি বছরের ২৭ মার্চ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত ২২ দিন সারকারখানা বন্ধ ছিল। বন্ধ থাকার পর ইউরিয়া উৎপাদন শুরুর গ‌্যাস সংকট ও যান্ত্রিক ত্রুটিতে কয়েক দফা বন্ধ হয়। তারপর সারকারখানায় উৎপাদন চালু হলেও শনিবার রাত থেকে আবারো বন্ধ হয়ে যায়। সারকাখানাটি কেপিআই-১ মান সম্পন্ন বিসিআইসির এ প্রতিষ্ঠানটি শুরুতে দৈনিক ১ হাজার ৭০০ মে. টন ইউরিয়া সার উৎপাদনে সক্ষম হলেও গ‌্যাস সংকট এবং যান্ত্রিক দুর্বলতায় এখন তা কমে ১২০০’শ থেকে ১৪’শ মেঃ টনে নেমে এসেছে। কারখানাটি বৃহত্তর ময়মনসিংহ ও উত্তরাঞ্চলের ২১ টি জেলায় ইউরিয়া সারের চাহিদা মিটিয়ে আসছে।

Leave A Reply

Your email address will not be published.