দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

চট্টগ্রামে পশুর বর্জ্য অপসারণে সাড়ে ৪ হাজার কর্মী

0

সর্বোচ্চ ১০ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণে চট্টগ্রাম সিটি করপোরেশনের সাড়ে চার হাজার পরিচ্ছন্নতাকর্মী কাজ করবেন। এ ছাড়া বর্ষা মৌসুম বিবেচনায় থাকবে বিশেষ ব্যবস্থা। এদিকে দ্রুত বর্জ্য অপসারণের পাশাপাশি স্থানগুলো জীবণুমুক্ত করার পদক্ষেপ নেয়ার পরামর্শ স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

প্রতিবছর কোরবানিতে পশুর বর্জ্য দ্রুত অপসারণ চট্টগ্রাম সিটি করপোরেশনের জন্য অনেকটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। প্রধান সড়কগুলো থেকে বর্জ্য অপসারণ সম্ভব হলেও ঝক্কি পোহাতে হয় গলি-উপগলির বর্জ্য অপসারণে।

 
তাই আসন্ন কোরবানিতে পশুর বর্জ্য অপসারণের জন্য ব্যবস্থাপনা কমিটিকে সর্বোচ্চ ১০ ঘণ্টা সময় নির্ধারণ করে দিয়েছেন সিটি মেয়র। এ ছাড়া ৪১টি ওয়ার্ডকে ছয়টি জোনে ভাগ করে ছয়জন কাউন্সিলরকে দায়িত্ব দেয়া হয়েছে অপসারণের বিষয়টি তদারকির জন্য।
 

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, স্থানীয়দের বলা হচ্ছে অন্তত ২ থেকে ৩টার মধ্যে বর্জ্যগুলো ফেলে দেয়, তাহলে আমরা সন্ধ্যার মধ্যে শহর পরিষ্কার করে ফেলব।
 
প্রস্তুত রাখা হয়েছে সাড়ে তিনশ গাড়ি ও ওয়াকিটকিসহ সরঞ্জামাদি। ওয়ার্ড পর্যায়ে সরবরাহ করা হবে কনটেইনার মোভার।
 

 
চট্টগ্রাম সিটি করপোরেশন বর্জ্য ব্যবস্থাপনায় স্ট্যান্ডিং কমিটি কাউন্সিলর ও সভাপতি মোহাম্মদ মোবারক আলী বলেন, যেহেতু বর্ষাকাল, অনেক সময় পানি উঠে যায়। সে ক্ষেত্রে বিকল্পভাবে যেন আমরা গাড়ির সংস্থাপন করতে পারি। এ ছাড়া আমাদের দুটি টিজি আছে, ইতোমধ্যে আমরা সেটিকে প্রস্তুত করেছি যে নাড়িভুঁড়ি ডাম্পিং করার জন্য।
 
সিটি করপোরেশনের পাশাপাশি ব্যক্তি পর্যায়েও বর্জ্য অপসারণে উদ্যোগী হওয়ার তাগিদ বিশেষজ্ঞদের।
 
জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আ. জ. ম. ম মিনহাজুর রহমান বলেন, যতক্ষণ পর্যন্ত আমরা নিজেরা সচেতন না হব, সিটি করপোরেশন যতই কিছু করুক না কেন, আমরা কিন্তু এ কাজে সফল হতে পারবে না।
 
এ বছর তিনটি ধাপে প্রায় ৩৪ হাজার টন বর্জ্য অপসারণের লক্ষ্যমাত্রা চট্টগ্রাম সিটি করপোরেশনের।

Leave A Reply

Your email address will not be published.