দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

জ্বালানি তেলের দাম বৃদ্ধি, চট্টগ্রামে বাস বন্ধ

0

 

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর আজ সকাল থেকে চট্টগ্রাম নগরীতে গাড়ি না চালানোর ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপ। চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের সভাপতি বেলায়েত হোসেন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। নতুন ভাড়া সমন্বয় না করা পর্যন্ত বাস বন্ধ থাকবে বলে জানান তিনি।

 

এদিকে বাস না চলায় সকাল থেকে অফিসগামী ও কর্মজীবীরা দুর্ভোগে পড়েছেন। রিকশা, টেম্পো ও মোটরসাইকেল ভাড়া নিয়ে যেতে হচ্ছে গন্তব্যে।

বাস বন্ধ রাখার বিষয়ে বেলায়েত হোসেন বলেন, জ্বালানি তেলের দাম বাড়িয়ে দেওয়ার কারণে রাতে পেট্রোল পাম্পগুলো তেল দেয়নি। সরকার জ্বালানি তেলের দাম ৪২ শতাংশ বৃদ্ধি করেছে। এত দাম দিয়ে জ্বালানি কিনে একই ভাড়ায় আমাদের পক্ষে গাড়ি চালানো সম্ভব না।

 

 

তিনি বলেন, তেলের দাম বাড়িয়েছে কিন্তু বাস ভাড়া বৃদ্ধির কোনো ঘোষণা দেয়নি সরকার। ফলে সকাল থেকে গাড়ির চালক ও হেলপার যদি যাত্রীদের থেকে অতিরিক্ত ভাড়া নিতে যায়, তখন যাত্রীদের সঙ্গে মারামারি, হাঙ্গামা হবে। এর থেকে গাড়ি চলাচল বন্ধ রাখা ভালো। তাই চট্টগ্রাম নগরীতে গাড়ি চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।

জানা গেছে, চট্টগ্রাম নগরের বিভিন্ন রুটে চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের আওতায় প্রায় ৬০০ গণপরিবহন চলাচল করে। মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের গণপরিবহন চলাচল বন্ধ থাকলেও পরিমাণে কম হলেও অন্যান্য গণপরিবহন চলাচল করছে। তবে গাড়ি চালাতে গিয়ে বিভিন্ন স্থানে বাধা পাচ্ছেন বলে জানিয়েছেন চালকরা।

এদিকে সরকার থেকে জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণার সঙ্গে সঙ্গে তেল বিক্রি বন্ধ করে দেয় পেট্রোল পাম্প মালিকরা। এ নিয়ে গাড়ির মালিকদের সঙ্গে পেট্রোল পাম্পের কর্মীদের বাগবিতণ্ডার খবর পাওয়া গেছে।

 

 

শুক্রবার রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্য ভোক্তা পর্যায়ে পুনর্নির্ধারণ করা হয়েছে। রাত ১২টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য লিটারপ্রতি ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, লিটারপ্রতি অকটেন ১৩৫ টাকা ও লিটারপ্রতি পেট্রোল ১৩০ টাকা হবে। শুক্রবার রাত ১২টা থেকে এই দাম কার্যকর হয়েছে।

 

দাম বাড়ার খবরে মধ্যরাতে রাজধানীসহ সারাদেশের পেট্রোলপাম্পগুলোতে মোটরসাইকেলের ভিড় লেগে যায়। রাত ১২টার আগেই তেল নিতে কয়েকটি পেট্রোলপাম্পে চালকদের মধ্যে হাতাহাতির খবরও মিলেছে। এ কারণে পাম্পের পাশের সড়কগুলো যানজটের সৃ্ষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের। তেল না দেয়ায় সাভারের আশুলিয়ায় সড়ক অবরোধের ঘটনা ঘটে। পরে রাজধানীর পাম্পগুলোতে অপ্রীতিকর ঘটনা এড়াতে রাতে পুলিশ মোতায়েন করা হয়।

 

সর্বশেষ ২০২১ সালের ৪ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানো হয়। সেই সময় এই দুই জ্বালানির দাম লিটারপ্রতি ৬৫ টাকা থেকে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা করা হয়। ৮ মাসের ব্যবধানে আবার বাড়ানো হলো তেলের দাম। তবে ওই সময় পেট্রোল আর অকটেনের দাম অপরিবর্তিত রাখা হয়েছিল। এবার সব ধরনের জ্বালানি তেলেরই দাম বাড়ানো হলো।

Leave A Reply

Your email address will not be published.