দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

নিউমার্কেটে সংঘর্ষ: চার মাসেও পুলিশের বিস্ফোরক মামলায় অগ্রগতি ‘শূন্য’

0

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনায় পুলিশের করা বিস্ফোরক দ্রব্য আইনের মামলাটির ফলাফল এখনো শূন্য। অজ্ঞাত দুশ জনকে আসামি করে করা এই মামলায় কেউ গ্রেপ্তারও নেই।

ঘটনার চারমাস পার হয়ে গেলেও পুলিশ মামলাটির কোনো সুরাহা করতে পারেনি। এদিকে আগের তদন্ত কর্মকর্তা বদলি হয়ে যাওয়ায় মামলাটিতে নতুন তদন্তকারী কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে এই মামলায়।

চলতি বছরের গত ১৭ এপ্রিল রাত ১২টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকান কর্মীদের প্রায় আড়াই ঘণ্টা সংঘর্ষ হয়। পরদিন সকাল থেকে ফের দফায় দফায় সংঘর্ষ চলে সন্ধ্যা পর্যন্ত।

এ ঘটনায় অর্ধ শতাধিক আহত হয়। গুরুতর আহত নাহিদ নামে এক ডেলিভারিম্যান হাসপাতালে মারা যান। মুরসালিন নামে আহতেএক দোকান কর্মচারীরও মৃত্যু হয় হাসপাতালে।

সংঘর্ষের ঘটনায় মোট মামলা হয়েছে ৫টি। এর মধ্যে হত্যা মামলা দুটি, একটি সংঘর্ষের, একটি ককটেল বিস্ফোরণের এবং একটি অ্যাম্বুলেন্স ভাংচুরের মামলা। পাঁচটি মামলায় দেড় হাজারের বেশি ব্যক্তিকে আসামি করা হয়েছে।

২১ এপ্রিল নিউমার্কেট থানার উপপরিদর্শক (এসআই) মেহেদী হাসান বাদী হয়ে ১৯০৮ সালের বিস্ফোরক আইনে একটি মামলা করেন। মামলা নম্বর-২০। মামলায় অজ্ঞাত ২০০ জনকে আসামি করা হয়।

মামলাটি প্রথম তদন্তের দায়িত্ব পান নিউমার্কেট থানার উপপরিদর্শক (এসআই) সৈয়দ সাখাওয়াত হোসেন। তিনি দুই মাস আগে রাজধানীর হাজারীবাগ থানায় বদলি হয়েছেন। মামলা তদন্তের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে এসআই সৈয়দ সাখাওয়াত ঢাকা টাইমস প্রতিবেদককে নতুন তদন্তকারী কর্মকর্তার সঙ্গে কথা বলতে বলেন।

নিউমার্কেট থানার পরিদর্শক (তদন্ত) ইয়ামিন কবির ঢাকা টাইমসকে বলেন, ‘নিউমার্কেট এলাকায় সংঘর্ষের ঘটনায় পুলিশের করা বিস্ফোরক দ্রব্য আইনের মামলার নতুন তদন্তকারী কর্মকর্তা (এসআই) জাহাঙ্গীর আলম।’

মামলাটির অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে এসআই জাহাঙ্গীর আলম ঢাকা টাইমসকে বলেন, ‘এই মামলার নতুন কোনো আপডেট নেই। কোনো আসামিও গ্রেপ্তার নেই।’

মামলাটির অভিযোগপত্র (চার্জশীট) অথবা চূড়ান্ত প্রতিবেদন (এফআর) দিতে হবে। সেক্ষেত্রে কী করবেন এমন প্রশ্নের জবাবে পুলিশের এই কর্মকর্তা বলেন, ‘আমাদের ঊর্দ্ধতন কর্মকর্তা রয়েছেন। তাদের নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

Leave A Reply

Your email address will not be published.