দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

সরিষাবাডীতে  ২৫০ হেক্টর জমিতে গম চাষে লক্ষ্যমাত্রা  ১ হাজার মেট্রিক টন  নির্ধারণ

0
 জামালপুর জেলা প্রতিনিধি
 সরিষাবাডীতে  ২৫০ হেক্টর জমিতে গম চাষে  লক্ষ্যমাত্রা ১ হাজার মেট্রিক টন  নির্ধারণ করেছে  কৃষিবিভাগ। অতিরিক্ত ফলন অর্জন করার উদ্দেশ্য সফল করতে কৃষি বিভাগের মাঠ কর্মীরা ক্ষুদ্র প্রান্তিক চাষিদের গম চাষে সবধনের সহায়তা দিয়ে যাচ্ছে। উপজেলায়  ৮০০  শত প্রান্তিক গমচাষিকে সরকারি প্রণোদনা হিসেবে বিনামূল্যে বীজ-সার বিতরণ করা হয়েছে।

 

উপজেলা কৃষি  সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে-সরিষাবাড়ী উপজেলায়  গম চাষের জমির লক্ষ্যমাত্রা হচ্ছে-২৫০ ।উল্লেখিত পরিমাণ জমি থেকে হেক্টর প্রতি ৪  মেট্রিক  টন হিসেবে উপজেলায় চলতি রবি-২০২২-২০২৩ মৌসুমে ১ হাজার  মেট্রিক  টন গম উৎপাদিত হবে বলে সরিষাবাডী  কৃষি বিভাগের প্রত্যাশা।

 

এদিকে গম চাষে উৎসাহিত করার লক্ষ্যে সরিষাবাডী  উপজেলার  ৮০০ শত প্রান্তিক গম চাষিকে ১ বিঘা জমির বিপরীতে ২০ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি এবং ১০ কেজি করে এমওপি সার বিনামূল্যে প্রদান করার করা হয়েছে।
সরিষাবাডী  কৃষি সম্পসারণ অধিদপ্তরের -কৃষি অফিসার  কৃষিবিদ আব্দুল্লাহ আল মামুন বিসিএস (কৃষি)  জানান, গম চাষের ক্ষেত্রে পানির প্রয়োজন কম হওয়ায় জেলায় ক্রমাগত গম চাষের ক্ষেত্রে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা।দেশের চাহিদা অনুযায়ী গম যাতে বাহির থেকে আমদানি করতে না হয়,  দেশের কৃষকেরাই যাতে গম চাষে সফলতা নিয়ে আসেন সে বিষয়টি কৃষি বিভাগের মাঠ কর্মীরা কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন।
Leave A Reply

Your email address will not be published.