দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

মিছিল স্লোগানে উত্তাল সিলেট তামাবিল মহাসড়ক

0

 

মোঃ দুলাল হোসেন রাজু গোয়াইনঘাট (সিলেট) প্রতিনিধি:

সিলেটের গোয়াইনঘাটে অচল পাথর কোয়ারী সচলের দাবিতে মিছিল স্লোগানে উত্তাল সিলেট তামাবিল মহাসড়ক।; অচল পাথর কোয়ারী সচলের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। পরিবেশবাদী সংগঠনের দায়েরকৃত মামলায় দীর্ঘদিন ধরে বন্ধ থাকা সিলেটের গোয়াইনঘাট উপজেলা জাফলংসহ সিলেটের সবকটি পাথর কোয়ারি (ইসিএ বহির্ভূত এলাকায়)  পরিবেশসম্মত ও সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলন করার সুযোগ দানের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ অনুষ্ঠিত হয়েছে।

১৭ই ডিসেম্বর শনিবার বৃহত্তর জৈন্তাপুর-গোয়াইনঘাট শ্রমিক, ব্যবসায়ী ও সামাজিক সংগঠন ঐক্য পরিষদের উদ্যোগে একদফা এক দাবি নিয়ে স্থানীয় নলজুরি বাজার পয়েন্টে মানববন্ধন ও প্রতিবাদ অনুষ্ঠিত হয়েছে। সকাল থেকেই পাথর কোয়ারি সচল করার উদ্দেশ্যে বিভিন্ন দাবি দাওয়া সংবলিত ফেস্টুন, ব্যানার ও প্ল্যাকার্ড নিয়ে নলজুরি বাজার পয়েন্টে লোকজন জড়ো হতে থাকে। বেলা গড়িয়ে দুপুর হওয়ার সঙ্গে সঙ্গে কানায় কানায় পরিপূর্ণ হয়ে ওঠে পুরো এলাকা।

 

 

মানববন্ধনে স্থানীয় সংগঠনের ব্যানারে হাজারও শ্রমিক ব্যাবসায়ীরা অংশ নেয়। বৃহত্তর জৈন্তাপুর-পিয়াইন পাথর ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল মালিক’র সভাপতিত্বে ও সুহেল আহমদ’র যৌথ সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সামসুল আলম, জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ কামাল আহমদ, জাফলং মিল মালিক সমিতির সভাপতি বাবলু বখত, বিছনাকান্দি পাথর ব্যাবসায়ী সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, জাফলং-বল্লাঘাট পাথর উত্তোলন ও সরবরাহকারী শ্রমিক বহুমুখী সমবায় সমিতির সভাপতি সিরাজ মিয়া, সাধারণ সম্পাদক মো. ফুল মিয়া, বৃহত্তর জৈন্তাপুর-গোয়াইনঘাট শ্রমিক, ব্যবসায়ী ও সামাজিক সংগঠনের ঐক্য পরিষদের যুগ্ম সচিব রুবেল আহমদ, বৃহত্তর জৈন্তা পাথর শ্রমিক ট্রেড ইউনিয়নের সভাপতি আকবর মিয়া, সিলেট জেলা ট্রাক, পিকাপ, কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি শরিফ আহমদ, মধ্যে জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ লোকমান শিকদার, পশ্চিম জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুন পারভেজ, ডৌবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম নিজাম উদ্দিন, ২নং জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল ইসলাম, জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক  রাজা, জাফলং বালু ব্যবসায়ী সমিতির সভাপতি মিজানুর রহমান হেলোয়ার, তামাবিল স্থল বন্দর শ্রমিক সংগঠনের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, মধ্য জাফলং বারকি শ্রমিকের সাধারণ সম্পাদক শামীম আহমদ, উপজেলা মুক্তি যোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি কামাল হোসেন, সাধারণ সম্পাদক গোলাম সরোয়ার, উপজেলা ছাত্রলীগের সুফিয়ান আহমদ, সাধারণ সম্পাদক গোলাম রেজওয়ান রাজীব, জৈন্তাপুর উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আবদুল মান্নান, উপজেলা মুক্তি যোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি কামাল হোসেন, সাধারণ সম্পাদক গোলাম সরোয়ার প্রমূখ।

 

 

এছাড়াও মানববন্ধনে একাত্মতা পোষণ করে বক্তব্য রাখেন, তামাবিল চুনাপাথর ও কয়লা আমাদানি কারক গ্রুপের সভাপতি লিয়াকত আলী, পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ কামাল আহমদ, পূর্ব জাফলং আওয়ামী লীগের আহ্বায়ক মিনহাজুর রহমান, পূর্ব জাফলং ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মাসুদুল আলম, ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক আফাজ উদ্দিন, গোয়াইনঘাট শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কুতুব উদ্দিনসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ। মানববন্ধনে বক্তারা বলেন, জাফলং কোয়ারি থেকে পাথর উত্তোলন, সংগ্রহ ও সরবরাহ করে অত্রাঞ্চলসহ দেশের প্রায় লক্ষাধিক মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন।

 

 

এই পাথর কোয়ারি বন্ধ থাকায় শ্রমিক ও ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছেন। বেকার হয়ে পড়েছে পাথর কোয়ারি সংশ্লিষ্ট প্রায় লক্ষাধিক শ্রমিক। বর্তমানে ওই শ্রমিকগুলো অনাহারে আর অর্ধাহারে দিনযাপন করছে। তাই শ্রমিকদের কথা বিবেচনা করে পরিবেশ সম্মত ও সনাতন পদ্ধতিতে কোয়ারি সচল করার জন্য সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে জোর দাবি জানিয়েছেন শ্রমিক ব্যাবসায়ী নেতৃবৃন্দীরা।

 

 

অপর দিকে দুপুর ১২টা থেকে আয়োজিত মানববন্ধন ও পথসভা বাস্তবায়ন করার লক্ষ্য 

সিলেট তামাবিল মহাসড়কে যানচলাচল বন্ধ থাকায় যাত্রী সাধারণ এবং দেশের দূর দূরান্তে থেকে আগত পর্যটকরা দূর্ভোগে পড়েন। বিকেল ৩টায় মানববন্ধন ও পথসভা শেষ হলে যানচলাচল স্বাভাবিক হয়।

 

 

Leave A Reply

Your email address will not be published.