দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

লামা উপজেলায় বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস-২০২৩ পালিত

0
সাইফুল ইসলাম: বান্দরবান জেলা প্রতিনিধি: 
বান্দরবানের  লামা উপজেলায় বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস-২০২৩ পালিত হয়েছে। সোমবার ১২জুন  দুপুরে  লামা উপজেলার বিএটিবি লামা লিফ ডিপো চত্বর প্রাঙ্গনে, বিএটিবি লামা লিফ ডিপোর উদ্যোগে, “সবার জন্য সামাজিক ন্যায়বিচার, শিশু শ্রমের অবসান” দিসবটির এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস-২০২৩ পালিত হয়।
লামা বিএটিবি রিজিওনাল লিপ ম্যানেজার দেওয়ান আমিনুল ইসলাম নাসিম এর সভাপতিত্বে অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন লামা উপজেলা চেয়ারম্যান  মোঃ মোস্তফা জামাল।বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোস্তফা জাবেদ কায়ছার, উপজেলা কৃষি কর্মকর্তা  রতন কুমার বর্মন, লামা থানা ওসি তদন্ত  খন্দকার তবিদুর রহমান, চট্টগ্রাম সাউথ লিপ রিজিওন এরিয়া লিপ ম্যানেজার মোঃ আল আমিন।
অনুষ্ঠানে বক্তারা বলেন , শিশুশ্রম প্রতিটি শিশুর জীবনে এক অমানবিক অধ্যায়, শিশুরা কর্মে নিয়োজিত হওয়া হয়তো তাৎক্ষণিক ভাবে লাভজনক মনে হতে পারে, কিন্তু এর সুদূর প্রসারী বিরুপ প্রভাব রয়েছে।
শিশুশ্রম শিশুর শারীরিক, বুদ্ধিবৃত্তিক, মানসিক, সামাজিক ও নৈতিক জীবনকে বিষিয়ে তোলে, শিশুশ্রম শিশুস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ ও বিপজ্জনক, এতে তাদের চরম মানসিক স্বাস্থ্যহানি,অপুষ্টি, বিভিন্ন রোগ-ব্যাধিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়, এমনকী নানা দুর্ঘটনাজনিত কারণে পঙ্গুত্বও বরণও করতে হয় ।
এরূপ অবস্থায় তাদের ভবিষ্যতে বিভিন্ন বিরুপ আচরণ, অপরাধ প্রবণতা ও মনস্তাত্ত্বিক জটিলতা-দেখা দেয়, ফলে সামাজিক বিশৃঙ্খলা ও ভোগান্তি বাড়ে, শিশু শ্রমিকেরা প্রধাণত দরিদ্র পরিবার থেকে আসে, পারিবারিক  সচ্ছলতার  আশায় শ্রমদান কাজে নিয়োজিত করে।
অনুষ্ঠান পরবর্তী কৃষিকাজে শিশুশ্রম প্রতিরোধে  উৎসাহিত করতে আদর্শ বাবা-মাদেরকে পুরষ্কৃত করা হয়।
Leave A Reply

Your email address will not be published.