দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

সরিষাবাড়ীতে অপসারনের দাবীতে অধ্যক্ষের কক্ষে তালা

0

নিজস্ব প্রতিবেদন

শিক্ষা প্রতিষ্ঠানের এডহক কমিটির মাধ্যমে জেষ্ঠতা উপেক্ষা করে অবৈধভাবে প্রায় ৫ বছর যাবৎ দায়িত্বে থাকা এক ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ শহিদুর রহমান এর পদ থেকে অপসারণের দাবিতে গত বুধবার (৭ জুন) থেকে গতকাল বুধবার ৮ দিন ধরে অধ্যক্ষের কক্ষে প্রতিষ্ঠানের শিক্ষকদের দেয়া তালা ঝুলছে। জামালপুরের সরিষাবাড়ীতে অবস্থিত সরিষাবাড়ী সরকারি পাইলট উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের (স্কুল এ্যান্ড কলেজ) এ ঘটনা ঘটেছে।
সরিষাবাড়ী সরকারি পাইলট (স্কুল এ্যান্ড কলেজ) সুত্রে জানা গেছে, সরিষাবাড়ী সরকারি পাইলট (স্কুল এ্যান্ড কলেজ) এর ২০১৭ সালে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর বে-সরকারি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণের জন্য নিয়োগ পদোন্নতি,স্থাবর-অস্থাবর সম্পদ হস্তান্তর ও অর্থ ব্যয়ের উপর নিষেধাজ্ঞা আরোপ জারী করে। জারীকৃত নিষেধাজ্ঞা উপেক্ষা করে সরিষাবাড়ী সরকারি পাইলট (স্কুল এ্যান্ড কলেজ) এর ৫ম শিক্ষক যুক্তিবিদ্যা বিষয়ের সহকারী অধ্যাপক মোহাম্মদ শহীদুর রহমান ২০১৮ সালে এডহক কমিটির মাধ্যমে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব গ্রহন করেন। বে-সরকারী শিক্ষা প্রতিষ্ঠান( স্কুল এ্যান্ড কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী প্রতিষ্ঠানের অধ্যক্ষ / প্রধান শিক্ষকের অর্বতমানে সহকারী প্রধান শিক্ষকের অবর্তমানে জোষ্ঠ্যতম শিক্ষক দায়িত্ব পালন করবেন। কিন্তু ভারপ্রাপ্ত অধ্যক্ষ মুহাম্মদ শহিদুর রহমান তিনি ৫ম শিক্ষক হওয়ায় তার পদটি সরকারি বিধি বর্হিভূত হওয়ায় পদটি ছেড়ে দেওয়ার অনুরোধ করেন শিক্ষকরা। ওই অনুরোধ তোয়াক্কা না করে শিক্ষকের সাথে প্রতিষ্ঠানের কোন বিষয় নিয়ে সমন্বয় না করে এককভাবে দায়িত্ব পালন করে লক্ষ লক্ষ টাকা আতœসাৎ করে আসছেন। অধ্যক্ষ গ্রহনযোগ্য না হওয়ায় এর জের ধরে প্রতিষ্ঠানের কর্মরত শিক্ষকদের মাঝে চাপা ক্ষোভের জের ধরে গত বুধবার (৭ জুন) শিক্ষকরা ঐক্যবদ্ধ হয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ থেকে অপসারনের দাবীতে শুধু মাত্র ভারপ্রাপ্ত অধ্যক্ষ কক্ষে তালা ঝুলিয়ে দেয়। এ দিকে শিক্ষা প্রতিষ্ঠানটির অনান্য কার্যক্রম চালু রাখবেন পক্ষান্তরে ভারপ্রাপ্ত অধ্যক্ষ শহীদুর রহমান কে অপসারণ না করা পর্যন্ত ওই তালা খুলবেন না বলে শিক্ষকরা জানান।
শিক্ষকদের দাবি অবৈধভাবে দায়িত্বে থাকা ভারপ্রাপ্ত অধ্যক্ষ শহীদুর রহমান কে অপসারণ করে সরকারি বিধি মোতাবেক অধ্যক্ষ পদে দায়িত্ব প্রদানের দাবীতে সরকারী বিভিন্ন দফতরে লিখিত দাবি দিয়েছেন শিক্ষকরা।
তারা আরও জানান, বিধিমালা অনুযায়ী উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ বা প্রধান শিক্ষকের অবর্তমানে সহকারী প্রধান শিক্ষকের দায়িত্বভার থাকার কথা। কিন্তু সেখানে বিধিমালা বহিভুত ভাবে ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদটি ব্যবহার করে বিভিন্ন সময়ে সুযোগ সুবিধা ভোগবান রয়েছে বলে অভিযোগ শিক্ষকদের।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ শহীদুর রহমান জানান, আমার কক্ষে সহকারী প্রধান শিক্ষক সফিকুল ইসলাম তালা ঝুলিয়ে দিয়েছেন। এ বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা কে অবগত করেছি,হয়তো সুরহা হবে। তিনি আরও জানান, আমার অফিসিয়াল কার্যক্রম পরিচালনা করা ব্যাহত হচ্ছে।
এ ব্যাপারে সরিষাবাড়ী সরকারি পাইলট উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের (স্কুল এ্যান্ড কলেজ) সহকারী প্রধান শিক্ষক সফিকুল ইসলাম জানান, পরিপত্র অনুযায়ী সুষ্ঠ সমাধান দিয়ে যে দায়িত্ব পায় তাকে দায়িত্বভার অর্পণ করার অনুরোধ করছি প্রশাসনের কাছে।
জানতে চাইলে সরিষাবাড়ী সরকারি পাইলট উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের (স্কুল এ্যান্ড কলেজ) ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার জানান, সরিষাবাড়ী সরকারী স্কুল এ্যান্ড কলেজের শিক্ষকদের দেয়া একটি লিখিত অভিযোগ পেয়েছি। এ বিষয়ে দ্রæত পদক্ষেপ গ্রহন করা হবে।

Leave A Reply

Your email address will not be published.