দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

বাল্যবিবাহ দেওয়ার অপরাধে বর ও কনের বাবাকে ভ্রাম্যমান আদালতের জরিমানা

0

স্টাফ রিপোটার :
জামালপুরের সরিষাবাড়ী উপজেলা আনসার ও ভিডিপি’র প্রশিক্ষক রাজু রায়হানের তথ্যও ভিক্তিতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ সাদ্দাম হোসেন এর হস্তক্ষেপে নবম শ্রেণির শিক্ষার্থী বাল্যবিবাহ দেওয়ার অপরাধে বর ও কনের বাবাকে ভ্রাম্যমান আদালতের ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেছেন। শুক্রবার (৪ আগষ্ট) রাতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ সাদ্দাম হোসেন এর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাল্য বিবাহ বন্ধ করা হয়েছে। বাল্য বিবাহ দেয়ার অভিযোগে বরের বাবা ও কনের বাবা উভয় পক্ষকে ২৫ হাজার টাকা করে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, সরিষাবাড়ী উপজেলার একটি বিদ্যালয়ের নবম শ্রেনীতে পড়ুয়া কিশোরী মেয়ের সঙ্গে পাশের গ্রামের এক যুবকের বিয়ের আয়োজন চলছিল। এ বিষয়টি জেলা আনসার ও ভিডিপি কার্যালয়ের কমান্ড্যান্ট মিজানুর রহমান এর নির্দেশনায় উপজেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষক রাজু রায়হান এর কাছ থেকে গোপন সংবাদের ভিক্তিতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ সাদ্দাম হোসেন খবর পেয়ে শুক্রবার রাতে ঘটনাস্থলে গিয়ে বাল্যবিবাহ বন্ধ করেন।
এ ব্যাপারে ভ্রাম্যমান আদালত পরিচালনা কারী সহকারী কমিশনার(ভুমি) মুহা. সাদ্দাম হোসেন বলেন, ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাল্য বিবাহ দেওয়ার অপরাধে কনের বাবাকে ২৫ হাজার এবং বরের বাবাকে ২৫ হাজার টাকা করে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেছেন। সেই সঙ্গে ওই শিক্ষার্থী প্রাপ্তবয়স্ক হওয়া না পর্যন্ত বিয়ে দেওয়া যাবে না, মর্মে মুচলেকা নিয়ে তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে।

জানতে চাইলে জামালপুর জেলা আনসার ও ভিডিপি’র কমান্ডড্যান্ট মিজানুর রহমান বলেন, আনসার ও ভিডিপি সদস্যরা তাঁদের নিজ মহল্লায় বাল্যবিবাহ, যৌতুক, নারী ও শিশু পাচার, মাদক, চোরা-কারবারিসহ বিভিন্ন অপরাধের তথ্য সংগ্রহ করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও স্থানীয় পুলিশ প্রশাসনকে অবগত করে থাকেন। তাঁদের দেওয়া তথ্যের ভিত্তিতে গত শুক্রবার রাতে বাল্যবিবাহটি বন্ধ করা সম্ভব হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.