দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

চুয়াডাঙ্গা দামুড়হুদা উপজলায় কার্পাসডাঙ্গা থেকে প্রতিদিন কোটি টাকার চুল যাছে চীন দেশে

0

 

হাফিজুর রহমান শরীফ চুয়াডাঙ্গা প্রতিনিধি
চুয়াডাঙ্গায় দামুড়হুদা উপজলায় কার্পাসডাঙ্গা কুতুবপুর গ্রাম চুল প্রসসিং কারখানা করেন। নারীদের মাথা আচড়ানার পর চিরনিত আটকে থাকা চুল যে এতো মূল্যবান তা জানা ছিল না কারা। ফেলে দেওয়া এই চুল এখন মহামূল্যবান। শুধু চুয়াডাঙ্গা জেলা থেকেই প্রতিদিন কোটি টাকার চুল যাছে সুদূর চীন দেশ।
চুয়াডাঙ্গার ‘একতা হেয়ার প্রসসিং ব্যবসায়ী সমবায় সমিতির সভাপ্রতি শহীদ বিশ্বাস বলন, নারীদের মাথার ফেলে দেওয়া চুল থেকে পরেচুলা তৈরি হয়। চীন দেশের ব্যবসায়ীরা ফেলে দেওয়া এই চুল সংগ্রহ করে পরেচুলা তৈরি করে। চীনা ব্যবসায়ীরা ঢাকায় এস চুল কেনন। ব্যবসায়ীরা সারা দেশ থেকে চুল সংগ্রহ করে ঢাকায় এনে চীনা ব্যবসায়ীদর কাছে বিক্রি করন। বাংলাদেশে এ ব্যবসা শুর হয় চুয়াডাঙ্গা জেলা থেকে।
চুয়াডাঙ্গার কার্পাসডাঙ্গা গ্রামর চুল ব্যবসায়ী মাহাম্মদ শামিম বলন, দেড় হাজার টাকা কেজি দরে চুল বিক্রি হয়। ৬ ইঞ্চির নিচে লম্বা চুল চীনা ব্যবসায়ীরা কেনন না। চুল যতো বেশি লম্বা দামও পাওয়া যায় ততো বেশি। চুলের ব্যবসা করে জেলার অনেকেই তাদের ভাগ্যর চাকা ঘুরিয়েছেন। চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা এলাকার আশেপাশে গড়ে উঠেছে প্রায় এক হাজার চুল প্রসসিংয়ের কারখানা। প্রায় ৫০ হাজার শ্রমিক প্রতিদিন এসব কারখানায় কাজ করেন।

Leave A Reply

Your email address will not be published.