দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

কান উৎসবে সিনেমার প্রদর্শন, নির্মাতার কারাদণ্ড

0

সরকারি অনুমতি ছাড়াই কান চলচ্চিত্র উৎসবে নিজের সিনেমায় নিয়ে যাওয়ায় কারাবন্দি হয়েছেন ইরানি নির্মাতা সাঈদ রুস্তাই। ২০২২ সালে এই উৎসবে প্রদর্শিত হয় তার পরিচালিত “লেইলা’স ব্রাদারস”।

এ কারণে ইরানের একটি আদালত তাকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছে।

 

যদিও শাস্তির মাত্র ২০ ভাগের এক ভাগ অর্থাৎ ৯ দিনের মতো সাজা ভোগ করতে হবে সাঈদ রুস্তাইকে। শুধু তিনি নন, সিনেমাটির প্রযোজক জাভেদ নোরুজবেগিকেও কারাদণ্ড দিয়েছে আদালত। সেই সঙ্গে প্রযোজক-পরিচালকসহ সিনেমাটির সব কলাকুশলী আসামি হওয়ায় আগামী পাঁচ বছর কাজ করতে পারবেন না।

ইরানি সংবাদমাধ্যমের খবর, ইসলামী শাসন ব্যবস্থার বিরোধীদের পক্ষে অবস্থান নেওয়ার কারণেই মূলত সাঈদ রুস্তাই ও জাভেদকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সরকারি অনুমোদন ছাড়াই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে নিয়ম ভঙ্গের দায়ে “লেইলা’স ব্রাদারস” ইতোমধ্যে ইরানে নিষিদ্ধ করা হয়েছে। এর আগে ইরানের সংস্কৃতি মন্ত্রণালয় সিনেমাটির কিছু অংশ সংশোধনের অনুরোধ জানালেও পরিচালক রুস্তাই তাতে অস্বীকৃতি জানান।

আদালতের নির্দেশ অনুযায়ী, “লেইলা’স ব্রাদারস” সিনেমা সংশ্লিষ্ট সবাইকে ইরানের জাতীয় ও নৈতিক স্বার্থ সংরক্ষণে চলচ্চিত্র নির্মাণের কোর্স নিতে হবে। এছাড়াও অন্যান্য পেশাদারদের চলচ্চিত্রকর্মীদের সঙ্গে মেলামেশা থেকে বিরত থাকতে হবে। তবে তারা রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন।

তেহরানের একটি পরিবারের অর্থনৈতিক সমস্যা তুলে ধরা হয়েছে “লেইলা’স ব্রাদারস”র গল্পে। এতে অভিনয় করেছেন তারানে আলিদুস্তি, নাভিদ মোহাম্মদজাদে, সাঈদ পুরসামিমি, পেমান মাদি ফরহাদ আসলানিসহ অনেকে।

উল্লেখ্য, ৭৫তম কান উৎসবের মূল প্রতিযোগিতায় স্থান পাওয়ায় স্বর্ণপামের জন্য মনোনীত হয় “লেইলা’স ব্রাদারস”। এছাড়া কানে ফিপরেসি অ্যাওয়ার্ড জিতেছে সিনেমাটি।

Leave A Reply

Your email address will not be published.