দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

বিশ্বচ্যাম্পিয়ন হয়েও দুই নম্বরে স্পেন, পিছিয়েছে বাংলাদেশ

0

এবারের নারী বিশ্বকাপে প্রথমবারের মত শিরোপা জিতেছে স্পেন। ফাইনালে তারা ইংল্যান্ডকে ১-০ গোলে হারায়। চ্যাম্পিয়ন হলেও র‍্যাংকিংয়ে শীর্ষে উঠতে পারেনি স্পেনের মেয়েরা। নারী বিশ্বকাপে তৃতীয়স্থান অর্জন করেও প্রথমবারের মতো মেয়েদের ফুটবল র‍্যাংকিংয়ে এক নম্বরে আছে সুইডেন।

ফিফা নারী বিশ্বকাপের পর সব থেকে বড় পরিবর্তন হয়েছে যুক্তরাষ্ট্রের। চারবারের বিশ্বকাপজয়ীরা ছয় বছরের অধিক সময় পর র‍্যাংকিংয়ের শীর্ষস্থান হারিয়েছে।

র‍্যাংকিংয়ে অবনতি হয়েছে বাংলাদেশের নারী ফুটবল দলের। ২ ধাপ পিছিয়ে ১৪২ নাম্বার এ অবস্থান করছেন সাবিনা-সানজিদারা। শুক্রবার (২৫ আগস্ট) সদ্য প্রকাশিত র‍্যাংকিংয়ে এ সব তথ্য জানানো হয়।

সর্বশেষ ৯‍ জুন র‍্যাংকিং প্রকাশ করা হয়েছিল। ২০৯০ পয়েন্ট নিয়ে এক নম্বরে ছিল যুক্তরাষ্ট্র। ২০১৭ সালের ২৩ জুনের পর থেকে তারা শীর্ষে অবস্থান করছিল। দুইয়ে অবস্থান ছিল দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। তিনে ছিল সুইডেন।

জার্মানি এবং যুক্তরাষ্ট্র র‍্যাংকিংয়ে পিছানোর বড় কারণ, জার্মানি প্রথম রাউন্ড থেকেই বিদায় নেওয়া। দ্বিতীয় রাউন্ডে সুইডেনের কাছে টাইব্রেকারে হেরে বিদায় নেয় যুক্তরাষ্ট্র। বর্তমানে যুক্তরাষ্ট্রের অবস্থান তিনে এবং জার্মানি ছয়ে।

বর্তমানে এক এবং দুই নাম্বারে র‍্যাংকিংয়ে অবস্থান করছে সুইডেন ও স্পেন । র‍্যাংকিংয়ের শীর্ষে অবস্থান করা সুইডেনের পয়েন্ট ২০৬৯.১৭। আর দ্বিতীয়স্থানে অবস্থান করা স্পেনের পয়েন্ট ২০৫১.৫৪।

Leave A Reply

Your email address will not be published.