দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

স্বাধীন বাংলাদেশের প্রথম নায়ক কে চিনুন সেই !!!

0

বিনোদন প্রতিবেদক

১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে জয়ী হয়ে পূর্ব পাকিস্তান নাম পরিবর্তন করে নতুন নাম বাংলাদেশ হিসেবে একটি স্বাধীন বাংলা ভাষার রাষ্ট্র গঠিত হয়। স্বাধীনতার পরে অর্থাৎ ১৯৭২ সালে মুক্তিপ্রাপ্ত ‘ওরা ১১ জন’ প্রথম বাংলাদেশি চলচ্চিত্র।

ওই সিনেমাটি পরিচালনা করেছিলেন প্রয়াত একুশে পদকপ্রাপ্ত নির্মাতা চাষী নজরুল ইসলাম। সিনেপ্রেমী যারা আছেন, তাদের এ তথ্য অজানা নয়। এটাও অজানা নয় যে, মুক্তিযুদ্ধের সিনেমা ‘ওরা ১১ জন’-এর নায়ক ছিলেন রাজ রাজ্জাক।

এখন যদি প্রশ্ন করা হয়, স্বাধীন বাংলাদেশের চলচ্চিত্রের প্রথম নায়ক কে? তাহলে উত্তরটা কি সহজ হয়ে গেল না? হ্যাঁ, তিনি আর কেউ নন, প্রয়াত কিংবদন্তি অভিনেতা ও প্রযোজক নায়করাজ রাজ্জাক। তিনিই স্বাধীন বাংলার প্রথম নায়ক।

গত ২১ আগস্ট ছিল রাজ্জাকের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী। ২০১৭ সালের ২১ আগস্ট হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ২৩ আগস্ট তাকে বনানী কবরস্থানে দাফন করা হয়।

কিংবদন্তি এই অভিনেতা বাংলা চলচ্চিত্রে দীর্ঘ সাড়ে ছয় দশক ধরে অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করে ‘নায়করাজ’ উপাধি পান। তার জন্ম হয়েছিল ১৯৪২ সালের ২৩ জানুয়ারি পশ্চিমবঙ্গের কলকাতার টালিগঞ্জে। ১৯৬৪ সালে তিনি সপরিবারে বাংলাদেশে চলে আসেন।

রাজ্জাক প্রথমে চলচ্চিত্রকার আবদুল জব্বার খানের সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন। নায়ক হিসেবে তার চলচ্চিত্রে অভিষেক হয় জহির রায়হান পরিচালিত ‘বেহুলা’ ছবিতে। সেটি মুক্তি পেয়েছিল ১৯৬৬ সালে অর্থাৎ স্বাধীনতার অনেক আগে।

সেই থেকে শুরু। একবারের জন্যও পেছন ফিরে তাকাতে হয়নি প্রয়াত এই কিংবদন্তিকে। ক্যারিয়ারে তিন শতাধিক চলচ্চিত্রে অত্যন্ত প্রতাপের সঙ্গে অভিনয় করেছেন রাজ্জাক। এছাড়া প্রযোজনা ও পরিচালনা করেছেন ১৬টি চলচ্চিত্র।

শুধু এপার বাংলায় নয়, ওপার বাংলায়ও অভিনয়ের দ্যুতি ছড়িয়েছেন নায়করাজ রাজ্জাক। দেশীয় সিনেমায় যখন অশ্লীলতা ভর করে, তখন ঢালিউড থেকে টলিউডে পা রাখেন তিনি। টানা পাঁচ বছর অভিনয় করেন কলকাতার ৩০টির বেশি সিনেমায়।

দীর্ঘ ফিল্মি ক্যারিয়ারে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে সাতটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন নায়করাজ রাজ্জাক। ২০১৫ সালে পেয়েছেন রাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘স্বাধীনতা পদক’।

বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন থেকে স্বাধীন বাংলাদেশের প্রথম এ নায়ককে আজীবন সম্মাননা দেওয়া হয়েছে রেকর্ড সাত বার। এছাড়া তার ঝুলিতে আছে নামিদামি অসংখ্য পুরস্কার।

 

Leave A Reply

Your email address will not be published.