দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

মৃত্যুর আগে দেশবাসীর কাছে যে আকুতি জানিয়েছিলেন আব্দুল জব্বার

0

বিনোদন প্রতিবেদক

২০১৭ সালের ৩০ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান কিংবদন্তি সংগীতশিল্পী আব্দুল জব্বার। তিনি কিডনি, হার্ট, প্রস্টেটসহ বিভিন্ন জটিলতায় আক্রান্ত ছিলেন। কিন্তু অর্থের অভাবে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে পারেননি।

একাত্তরের এই কণ্ঠযোদ্ধা মৃত্যুর আগে দেশবাসীর কাছে আকুতি ভরা এক আবেদন জানিয়েছিলেন। ২০১৭ সালের ৭ জুলাই বঙ্গবন্ধু মেডিকেলে চিকিৎসরত আব্দুল জব্বারকে অর্থ সাহায্য করে দেশের একটি বড় কোম্পানি। সেখানে উপস্থিত ছিলেন কয়েকজন গণমাধ্যমকর্মী। তাদের মাধ্যমেই নিজের আবেদনটি জানিয়েছিলেন আব্দুল জব্বার।

প্রয়াত এই কণ্ঠযোদ্ধা বলেছিলেন, ‘আব্দুল জব্বার যদি জাতি গঠনের সংগ্রামে গান গেয়ে কোনো ভূমিকা রেখেই থাকেন, তবে ষোল কোটি বাঙালির প্রত্যেকে আমাকে এক টাকা করে সাহায্য দিন। তাতে আমার সুচিকিৎসা হবে। আমার দেহে স্থাপিত হবে দুটি কিডনি। তখন নিশ্চয়ই আমি বেঁচে যাবো।’

আব্দুল জব্বার আরও বলেছিলেন, ‘যখন লাইফ সাপোর্টে থাকব তখন অনেকে দেখতে আসবেন! মারা গেলে শহীদ মিনারে রাখা লাশে ফুল দেবেন! কিন্তু আমার এসব কিছুরই দরকার নেই। আমি আরও কিছুদিন এই সুন্দর পৃথিবীতে বেঁচে থাকতে চাই। এ জন্য আমার টাকা দরকার। পারলে কিছু টাকা দিয়ে আমাকে সহযোগিতা করুন।’

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়কালীন দেশের দুঃসময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে অসংখ্য গান গেয়েছেন আব্দুল জব্বার। সেই সময়ে গাওয়া তার গানগুলো মুক্তিযোদ্ধাদের প্রেরণা ও মনোবল বাড়িয়েছিল। তাছাড়া ওই সময় ভারতের বিভিন্ন স্থানে গণসংগীত গেয়ে প্রাপ্ত ১২ লাখ টাকা স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন তিনি।

‘জয় বাংলা বাংলার জয়’, ‘সালাম সালাম হাজার সালাম’, ‘ওরে নীল দরিয়া’ ‘তুমি কি দেখেছো কভু জীবনের পরাজয়’ সহ অসংখ্য কালজয়ী গানে কণ্ঠ দিয়েছেন দেশবরেণ্য এই শিল্পী। সংগীতে অসামান্য অবদানের জন্য পেয়েছেন ‘একুশে পদক’ ও ‘স্বাধীনতা পুরস্কার’। এছাড়া পেয়েছেন ‘বঙ্গবন্ধু স্বর্ণপদক’ এবং ‘জহির রায়হান চলচ্চিত্র পুরস্কার’।

প্রয়াত আব্দুল জব্বারের আরও একটি বড় প্রাপ্তি হলো- তার গাওয়া ‘তুমি কি দেখেছো কভু জীবনের পরাজয়’, ‘সালাম সালাম হাজার সালাম’ ও ‘জয় বাংলা বাংলার জয়’ গান তিনটি ২০০৬ সালে মার্চ মাস জুড়ে অনুষ্ঠিত বিবিসি বাংলার শ্রোতাদের বিচারে সর্বকালের শ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় স্থান করে নেয়।

Leave A Reply

Your email address will not be published.