দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

স্মার্ট ভূমি সেবায় ধনবাড়ী এ্যাসিল্যান্ড ফারাহ ফাতেহা তাকমিলা‘র লড়াই

0

এস,এম, আব্দুর রাজ্জাক
টাংগাইলের ধনবাড়ী উপজেলা ভূমি অফিস শতভাগ ডিজিটাল ভূমি সেবার মাধ্যমে জেলায় সুনাম  অর্জন করেছে। ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ এ প্রতিপাদ্য নিয়ে টাংগাইলের ধনবাড়ী ভুমি অফিস ডিজিটাল ভূমি সেবা কার্যক্রম শুরু হয়েছে। আর এতে নেতৃত্ব দিচ্ছেন সহকারী কমিশনার (ভূমি)ফারাহ ফাতেহা তাকমিলা। তার দক্ষ নেতৃত্বে ধনবাড়ী উপজেলা অফিস ভূমি সেবায় এই সফলতা অর্জিত হয়েছে। ভূমি সেবায় ধনবাড়ী এখন দেশের মডেল উপজেলা হিসেবে স্বীকৃতি পাবার দাবিদার হয়ে উঠেছে মানুষের মাঝে। সহজে ভূমি সেবা পেয়ে এখানকার মানুষও দারুন খুশি ।

ধনবাড়ী উপজেলা সহকারী কমিশনার (ভূমি)ফারাহ ফাতেহা তাকমিলা দায়িত্ব নেওয়ার  সময়ে  হতে ধনবাড়ী উপজেলার সরকারি খাস জমি উদ্ধার, মিসকেসে (নামজারি জমাভাগ খারিজ সংক্রান্ত) মামলা শুনানির মাধ্যমে দ্রুত মামলার নিষ্পত্তি, ভূমি নিয়ে স্থানীয় বিরোধের অবসান, স্বচ্ছতার সাথে ভূমি সেবা প্রদান, সহজীকরণ, সরকারি রাজস্ব বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখা, ই-নামজারি, ভূমি উন্নয়ন কর, ডিজিটাল ল্যান্ড রেকর্ড, অনলাইন শুনানি, আরএস খতিয়ান, খতিয়ানের করণিক ভুল সংশোধন, অনলাইন রিভিউ মামলা, ভূমি উন্নয়ন কর নির্ধারণীর আপত্তি-নিষ্পত্তি, মিউটেশন (ই নামজারী) তে শতভাগ সফলতা অর্জন করতে সক্ষম হয়েছেন।
এছাড়াও অনলাইনে খারিজ খতিয়ানের ডাটাবেজ প্রস্তুতকরণ কার্যক্রমসহ ভূমি নিয়ে জটিলতা নিরসনে আরও অনেক সেবাদান কার্যক্রম অব্যাহত রেখেছেন। এসবের বাইরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, ভেজালবিরোধী অভিযান, পরিবেশ রক্ষার অভিযান, বাল্যবিবাহ ও ইভটিজিং প্রতিরোধ ,নিয়মিত ইউনিয়ন ভূমি অফিস পরির্দশন করে ধনবাড়ী বাসীর প্রশংসার দাবিদার হয়েছেন তিনি ।

ধনবাড়ী উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, উপজেলা ভূমি অফিসে ভূমি সেবার কার্যক্রম সুন্দর ভাবে পরিচালিত হচ্ছে । উপজেলায় ৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৫টি তহসিল অফিসে ৫ ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা প্রতিনিয়ত ভূমি সেবা দিয়ে যাচ্ছেন। ধনবাড়ীএ্যাসিল্যান্ড (ভূমি)ফারাহ ফাতেহা তাকমিলা, দক্ষতার সাথে কাজ করে ভূমি উন্নয়ন ও জটিলতাসহ সব ধরনের সমস্যা নিরসনে কাজ করে যাচ্ছেন । তার বলিষ্ঠ নেতৃত্বে এখন ৮/১০দিনে নামজারি করা যাচ্ছে যেখানে আগে নামজারি করতে সময় লাগতো ৪৭ দিন । এ বছর ধনবাড়ী উপজেলা ভূমি অফিস ই -নামজারিতে ভালো অবস্থানে রয়েছেন।

এ ব্যাপারে ধনবাড়ী সহকারী কমিশনার (ভূমি)ফারাহ ফাতেহা তাকমিলা জানান,সুযোগ সুবিধার সর্বত্র দেওয়ার জন্য দালালদের অপতৎপরতা দুর করে সেবাগ্রহীতাদের মধ্যে সেবা দিয়ে যাচ্ছি । তিনি আরও বলেন ভূমিসেবা সহজীকরণ ও হয়রানিমুক্ত করতে পুরো ভূমি ব্যবস্থাপনাকে স্মার্ট ব্যবস্থা একটি প্ল্যাটফরম (land.gov.bd) থেকেই বাস্তবায়নের জন্য কাজ করছে। স্মার্ট ভূমি ব্যবস্থাপনার প্রথম ধাপে প্রধানমন্ত্রী ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড’ এবং ‘স্মার্ট ভূমি-পিডিয়া’ তিনটি উদ্যোগ এবার ভূমিসেবা সপ্তাহ-২০২৩ এ উদ্বোধন করেন, যা ভূমি সংস্কারে এনেছে এক নবদিগন্ত । ই-মিউটেশন কার্যক্রম বাস্তবায়নে ভূমি অফিস শতভাগ অনলাইন সেবা দিচ্ছে। অনেকেই মুঠো ফোনে কল করে, সরাসরি সাক্ষাৎ এ দ্রুত ও স্বচ্ছতার সহিত সেবা পাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন র্স্মাট বাংলাদেশ বিনির্মাণে ধনবাড়ী ভূমি অফিস বদ্ধ পরিকর । এখন সেবা দেওয়ার ধরনই যেন সহজ হয়ে গেছে । সেবাপ্রার্থীরা কম্পিউটারে/নিজের ফোন নম্বর ও নামজারির নম্বর দিয়ে সেবার সর্বশেষ অবস্থা জেনে নিতে পারছেন।

 

এছাড়া, সশরীরে অফিসে না এসেও অনলাইনে জমা দিতে পারছেন জমির খাজনা। অনলাইনে জেনে নিতে পারছেন তথ্য। জমা দিতে পারছেন সেবার জন্য নির্ধারিত ফি। ফলে ভোগান্তি দূর হয়ে গেছে।
সরেজমিনে গিয়ে ভূমি অফিসে সেবা নিতে আসা একাধিক লোকের সাথে কথা বললে জানা যায় ডিজিটাল পদ্ধতিতে দ্রুততম সময়ে সেবা প্রার্থীরা ধনবাড়ী ভূমি অফিস হতে অনায়াসে সেবা পাচ্ছেন বলে জানিয়েছেন অফিসে আগত বীরতারা কয়া গ্রামের আজমত আলী জানান, সরকারী ফিস দিয়ে খারিজ করেছি আমার কোন সম্যাসা হয় নাই। এ বিষয়ে জানতে সহকারী কমিশনার (ভূমি)ফারাহ ফাতেহা তাকমিলা বলেন, জনবান্ধব জনসেবা নিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর। একজন মানুষও যাতে ভোগান্তির শিকার না হয় সেজন্য সবধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। আমরা সবসময়ই চেষ্টা করি সর্বোচ্চ সেবা দিতে। বর্তমান টাংগাইল জেলা প্রশাসক স্যারের নির্দেশনা আর ধনবাড়ী উপজেলা পরিষদের সুনামধন্য চেয়াম্যান হারুনার রশিদ হীরা এর সার্বিক সহযোগিতায় এবং ধনবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.আসলাম হোসাইনের প্রচেষ্টায় এই সফলতা অর্জন করা সম্ভব হয়েছে বলে তিনি জানান।

Leave A Reply

Your email address will not be published.