দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

শুভ্রতা ছড়াচ্ছে টাঙ্গন নদীর ধারের সারি সারি সাদা কাশফুল

0

 

রেজাউল ইসলাম মাসুদ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ

ঠাকুরগাঁও সদর উপজেলার আকচা ইউনিয়েনের শইফতপাড়া ব্রীজের নিচ দিবে বয়ে যাওয়া টাঙ্গন নদীর ধারের প্রকৃতি সেজেছে যেন এক নৈসর্গিক সাজে। এখানে একদিকে নদীর কলতান অন্যদিকে কাঁশফুলের সৌন্দর্য নজর কাড়ছে সবার।

শরতকে বলা হয় নৈসর্গিক সৌন্দর্যের অনন্য ‍ঋতু। আর এই শরতে প্রাকৃতিক ভাবে জন্মে উঠা লম্বাটে সবুজ গড়নের কাঁশবনের গাছের ডগায় ফুটন্ত কাঁশফুল নজর কাড়ে যেকারোর। তেমনি এই নদীর ধারের সাদা কাঁশফুলের শুভ্রতা ও নদীর কলতানে বিমুগ্ধ হচ্ছেন প্রকৃতিপ্রেমিরা। এতে এর সৌন্দর্য উপভোগ করতে দূর দূরান্ত থেকে ছুটে আসছেন অনেকে।

চলতি বছরের গত (১০ অক্টোবর) বিকেলে দেখা যায়, স্থানীয় বামন শ্মশান ঘাটের পাশেই ছোট এই নদীর ধারে জন্মানো সাদা কাঁশফুলের কোমল শুভ্রতা ছড়াচ্ছে প্রকৃতিতে। আর আকাশের সাদা মেঘের সঙ্গে বাতাসে দোল খাওয়া কাঁশফুল ও নদীর স্নিগ্ধ-শান্ত রূপ আকৃষ্ট করছে ছোট বড় সকলকে।

তাই প্রভাতের স্নিগ্ধ আলো আর গোধূলি লগ্ন অর্থাৎ সন্ধ্যার আগ মহূর্ত পর্যন্ত মানুষের পদচারণায় মুখরিত থাকচ্ছে এই কাঁশবনটি। এখানে এসে অনেকে ব্যস্ত থাকছেন ডিএসএলআর ক্যামেরা ও মোবাইলে ছবি তোলা নিয়ে। কেউ যেন ছবি তোলার লোভ সামলাতে পারছেন না।

সরোজমিনে রুবেল, আলমগীর, নজরুল বলেন, ছোট ভাইয়ের কাছে শুনে এখানে একটু ঘুরতে আসলাম। এসে দেখি এখানে অনেক মানুষ ভীর করছে। নদীর ধারে এই কাঁশফুলে ঘুরে আমার মনটা ভরে গেল ও প্রকৃতির এমন রূপ দেখে খুব প্রশান্তি অনুভব করছি। যদিও আমার মনটা খারাপ ছিল এখানে এসে ভালো হয়ে গেলো। দূর থেকে দেখি সূর্যের আলো যখন কাঁশফুলের উপরে পরে তখন দেখতে আরও অন্যরকম সুন্দর দেখায়। আর কাছে এসে আরও আমরা বিমুগ্ধ হই। আসলে এখানে নিজে না আসলে অনুভূতিটা কেউ বুঝতে পারবে না।

ফারাবাড়ি বাজার এলাকার স্থানীয় রোহান নামে এক যুবক বলেন, মূলত এখানে প্রকৃতি দর্শন ও ছবি তোলার জন্য আসা। এখানে অনেক মানুষ দেখতে আসতেছে ভালো কিন্তু অনেকে কাঁশফুলের সৌন্দর্য নষ্ট করছে। ফুল গুলো ছিড়ে ও ভাঙ্গে নিয়ে যাচ্ছে। এভাবে এটির সৌন্দর্য নষ্ট হচ্ছে। কেউ যদি এমনটা না করে তাহলে এর সৌন্দর্য ভালো থাকবে।

তিনি দর্শনার্থীদের অনুরোধ করে আরও বলেন, ‘আমি অনুরোধ করছি যারা এখানে দেখতে ও ঘুরতে আসতেছেন আপনারা এই ফুলগুলো না ছিড়ে প্রকৃতির এই অপরূপ সৌন্দর্যকে রক্ষা করুন।

ঠাকাুরগাঁও সদর উপজেলার আকচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুব্রত কুমার বর্মন বলেন, এটি সরকারি জায়গা হয়েছে। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে আমরা এটিকে রক্ষার চেষ্টা করবো। কাশবনটি যাতে নষ্ট না হয় বা কেউ কেটে নিয়ে যেতে না পরে।

Leave A Reply

Your email address will not be published.