দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

সিলেটের গোয়াইনঘাটে আগাছা নাশক কীটনাশক দিয়ে ১০ কৃষকের নাগা মরিচের চারা ও ধানক্ষেত ধ্বংস করে দিয়েছে দূর্বৃত্তরা

0

 

মো.দুলাল হোসেন রাজু জৈন্তাপুর (সিলেট) প্রতিনিধি:

কীটনাশক দিয়ে ১০জন  কৃষকদের নাগা মরিচের চারা এবং ধানক্ষেত ধ্বংস করে দিয়েছে দূর্বৃত্তরা ঘটনাটি ঘটেছে গোয়াইনঘাট উপজেলার ৫নং পূর্ব আলীরগাঁও ইউনিয়নের নয়াগ্রাম উত্তর এলাকায়। গত বুধবার দিবাগত রাতের যে কোন এক সময় এঘটনা ঘটেছে বলে ক্ষতিগ্রস্তরা জানিয়েছেন।  এঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষক মো: আব্দুন নুর বাদী হয়ে গোয়াইনঘাট থানায় একটি লিখিত অভিযোগ দাযের করেছেন।

শুক্রবার সকালে সরজমিন গিয়ে দেখা যায়, গোয়াইনঘাট উপজেলার ৫নং পূর্ব আলীরগাঁও ইউনিয়নের নয়াগ্রাম উত্তর গ্রামের আব্দুর রশিদ’র পুত্র আব্দুল হাসনাত (৩৬), ইউনুস মিয়ার পুত্র আবদুল হাসিম (৩৫), আব্দুর রশিদ’র পুত্র আব্দুল হান্নান(৫৫), আবদুল কাদির’র পুত্র আব্দু নুর ( ৩৮),ইউনুস মিয়া’র পুত্র ফয়সল আহমদ( ৩৩), মৃত আব্দুল্লাহ’র পুত্র শানি ( ৩৩), আব্দুল কাদির’র পুত্র আব্দুল আহাদ(৪০),মকুল দাস’র পুত্র নিপন দাস(৪৫), বাশির উদ্দিন(৩৫), আব্দুল আহাদ(৪০)’র ৬টিবেডে প্রায় ১৫ হাজার নাগা মরিচের চারা গাছে আগাছা নাশক কীটনাশক স্প্রে করে চারা গাছ ধ্বংস করে দিয়েছে দূর্বৃত্তরা। এতে প্রায় ৮/১০ লাখ টাকার ক্ষতি সাধিত হয়েছে।

 

অপরদিকে একই গ্রামের আব্দুল হাশিম ও সানি আহমদের ১বিঘা আমন ক্ষেতে রাতের আঁধারে কীটনাশক স্প্রে দিয়ে ধ্বংস করে দিয়েছে দূবৃত্তরা। জানাগেছে প্রতি বছর একজন কৃষক এক হাজার নাগা মরিচের চারা রোপন করে ৬/৭ লাখ টাকা উপার্জন করেন। এতে ১৫ হাজার চারা নষ্ট হওয়ায় প্রায় অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতিট আশংকা রয়েছে। এঘটনার খবর পেয়ে শুক্রবার ভোরে স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা মন্তাজুর আলম ঘটনাস্থল পরিদর্শন করেন। অপরদিকে ক্ষতিগ্রস্তদের লিখিত অভিযোগ পেয়ে তদন্তকারী কর্মকর্তা থানার এসআই আক্তারুজ্জামান গতকাল শুক্রবার বিকেল ৪টায় ঘটনাস্থল পরিদর্শন করেন। জানতে চাইলে মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই আক্তারুজ্জামান জানান লিখিত অভিযোগ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ হবে।

 

এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা কৃষি কর্মকর্তা রায়হান পারভেজ রনি বলেন, কৃষি নির্ভর গোয়াইনঘাটে এ নিয়ে বেশ কয়েকটা ঘটনা ঘটেছে। কিছুদিন পূর্বে একই ইউনিয়নের খলাগ্রামে কৃষক সেলিম উদ্দিন’র শসা, ভেন্ডি এবং বরবটি ক্ষেত উপড়ে ফেলেছিল দূর্বৃত্তরা। ঐঘনটার রেশ কাটতেনা কাটতেই একই ইউনিয়নে আবারও রাতের আঁধারে যে বা যাহারা কৃষকদের বুকভরা স্বপ্নকে ধূলিসাৎ করেছে তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনি ব্যাবস্থা গ্রহণ করা হবে। ছবি ক্যাপশনঃ গোয়াইনঘাটে আগাছা নাশক কীটনাশক দিয়ে  কৃষকদের নাগা মরিচের চারা ও ধানক্ষেত ধ্বংস করে দিয়েছে দূর্বৃত্তরা।

 

Leave A Reply

Your email address will not be published.