দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

টাঙ্গাইলের ধনবাড়ী উচ্চ ফলনশীল আমন ধা‌নের ফসল কর্তন ও কৃষক সমাবেশ অনু‌ষ্ঠিত

0

এস,এম আবদুর রাজ্জাক:

আজ টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার মুশুদ্দি ইউনিয়নের মুশুদ্দি গ্রামে রাইস ফার্মিং সিস্টেমস্ বিভাগ, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) শস্য বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এর আয়োজনে ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কৃষি গবেষণা ফাউন্ডেশনের সহযোগিতায় খামা‌রি মোবাইল অ‌্যাপের কার্যকা‌রিতা যাচাই ও উচ্চ ফলনশীল আমন ধা‌নের ফসল কর্তন ও কৃষক সমাবেশ অনু‌ষ্ঠিত হয়।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,প্রধান অ‌তি‌থি মাননীয় কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি , কৃষি মন্ত্রণালয়ের সচিব জনাব ওয়াহিদা আক্তার ,কৃষি বৈজ্ঞানিক কর্মকর্তা,কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ সকল বিভাগের প‌রিচালক,মহা প‌রিচালক , চেয়ারম্যান সহ ঊর্ধ্বতন কর্মকর্তা ,ধনবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসলাম হোসাইন,সহকারি কমিশনার ভূমি ফারাহ্ ফাতেহা তাকলিমা, ধনবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ।

আরও উপস্থিত ছিলেন ধনবাড়ী উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব হারুনার রশিদ হীরা,
ধনবাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মীর ফারুক আহমাদ ফরিদ, অধ্যক্ষ(ভারপ্রাপ্ত) মোঃ ইকবাল হোসেন তালুকদার, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বেলাল, ধনবাড়ী পৌরসভার মেয়র মুহাম্মদ মনিরুজ্জামান বকল , টাঙ্গাইল জেলা পরিষদের সদস্য তোফাজ্জল হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খন্দকার জেব-উন-নাহার, অধ্যক্ষ(ভারপ্রাপ্ত) সুলতান আহ‌ম্মেদ, সা‌বেক প্রচার ও প্রকাশনা সম্পাদক আরশেদ আলম ,ব‌্যবসায়ী মোঃ হা‌বিল উদ্দিন, ধনবাড়ী উপজেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক নাছিরুজ্জামান মিলন, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ এবং ছাত্রলীগের সকল নেতাকর্মী এবং স্থানীয় কৃষকেরা ।

অনুষ্ঠানে মাননীয় কৃষি মন্ত্রী বলেন , সরকার কৃষকের মাঝে উন্নত প্রযুক্তির সহজলভ্যতা নিশ্চিত করে সর্বোচ্চ ফলন ফলাতে সকল প্রচেষ্টা অব্যাহত রাখছে । খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা আমাদের ধরে রাখতে হবে । আমন ব্রি ধান ৯৩,৯৫এবং১০৩ এর ফলন দেখে উনি ধান গবেষণা এবং কৃষি বিভাগের সকল কর্মকর্তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন । কৃষকদের তিনি আহ্বান জানান এই সকল উন্নত জাতের ধান চাষ করে দেশকে আরো সমৃদ্ধ করতে ।

অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের সচিব জনাব ওয়াহিদা আক্তার বলেন কৃষির সাথে সম্পৃক্ত মহিলাদের বিশ্ব ব্যাংকের বরাদ্দকৃত আধুনিক কৃষি যন্ত্রপাতির শতকরা ত্রিশ ভাগ বন্টন করবেন। তিনি মহিলাদের কৃষির সাথে উৎসাহের সহিত সম্পৃক্ত হতে ব‌লেন।

কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন বিভা‌গের ঊর্ধ্বতন কর্মকর্তারা ব‌লেন, এই জাতের ধানের বৈশিষ্ট্য হলো সময় কম লাগে এবং ফলন বেশি । ফলে বছরে জমিতে তিন ফসল করা যায় অনায়াসে । আমন ধান ফলানোর পর সরিষা চাষ করে আবার বুরো ধান চাষ করা যায় । এই জাতের ধানগুলো কৃষকের মাঝে পরিচিত করানোর জন্যই মূলত এই অনুষ্ঠানের আয়োজন করা হয়ে‌ছে ।

অনুষ্ঠান শে‌ষে উচ্চ ফলনশীল আমন ব্রি ধান ৯৩ ,৯৫ এবং ১০৩ জাতের ফসল কর্তন উদ্ভোধন করেন মাননীয় কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি ।

Leave A Reply

Your email address will not be published.