দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

মনোনয়ন পেয়েই ভোটার এলাকা পরিবর্তন

0

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাগুরা -১ আসন থেকে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনয়ন পেয়েছেন বাংলাদেশ ক্রিকেটর পোস্টার বয় সাকিব আল হাসান। এক্ষেত্রে মনোনয়ন পাওয়ার পরই  তিনি তার ভোটার এলাকা বনানী পুরাতন ডিওএইচএস থেকে মাগুরায় নিতে চান।  ইসি সূত্রগুলো নিশ্চিত করেছে, সাকিব আল হাসান ইতিমধ্যেই তার বর্তমান ঠিকানা ঢাকার বনানী থেকে পরিবর্তন করে মাগুরা পৌরসভার ১ নম্বর ওয়ার্ডে নিতে চান।

ইসি কর্মকর্তারা জানান,সংসদ নির্বাচনের প্রার্থী হতে হলে সংশ্লিষ্ট আসনে ভোটার হতে হবে বিষয়টি এমন নয়। যেকোনো এলাকার ভোটার যেকোনো আসন থেকে নির্বাচন করতে পারবে। তবে প্রার্থী নিজেই যদি নিজেকে ভোট দিতে পারেন তবে ভোটারদের মাঝে ভুল বার্তা যায়। এমন উপলব্ধি থেকেই তিনি বর্তমান ঠিকানা পরিবর্তনের আবেদন করেছেন বলেও মনে করেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা।আর বর্তমান ঠিকানাই একজন নাগরিকের ভোটার এলাকা হিসেবে বিবেচিত হয়।

দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, ১৪ সেপ্টেম্বর পর নতুন করে ভোটার তালিকায় কাউকে যুক্ত না করার সিদ্ধান্ত নির্বাচন কমিশন নিলেও ভোটার এলাকা স্থানান্তরে অসুবিধা নেই। কেননা, যিনি প্রার্থী হবেন তাকে অতীতেও অনুমোদন দিয়েছেন কমিশন। এক্ষেত্রে সাকিবের ভোটার এলাকা পরিবর্তনের আবেদনটি কমিশনের কাছে উত্থাপন করা হবে। কমিশন অনুমোদন দিলে তার ভোটার এলাকা পরিবর্তন হয়ে যাবে।

এ বিষয়ে জানতে সাকিব আল হাসানের সঙ্গে একাধিক বার মুঠোফোনের মাধ্যমে  যোগাযোগের চেষ্টা করা হলে কোনো সাড়া মেলেনি।

বাংলাদেশ আওয়ামী লীগ সোমবার (২৬ নভেম্বর) বিশ্বসেরা এই অলরাউন্ডারকে মাগুরা-১ আসন থেকে দলীয় মনোনয়ন দিয়েছে। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রবিবার)।

Leave A Reply

Your email address will not be published.