দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

গোপালপুরে যথাযোগ্য মর্যাদায় জাতীয় বীমা দিবস পালিত

0

মো. সেলিম হোসেন, গোপালপুর-টাঙ্গাইল:

‘করবো বীমা গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ প্রতিপাদ্যে টাঙ্গাইলের গোপালপুরে যথাযোগ্য মর্যাদায় জাতীয় বীমা দিবস পালন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষে শুক্রবার সকালে একটি র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা করা হয়।


উপজেলা নির্বাহী অফিসার (অ:দা:) ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ নাজমুল হাসানের সভাপতিত্বে র‌্যালী ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও আলমনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মোমেন, বীর মুক্তিযোদ্ধা সমরেন্দ্র নাথ বিমল, ঝাওয়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান মিজান, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আয়শা আক্তার শিখা, উপজেলা কৃষি উপ-সহকারী কর্মকর্তা আবু কায়সার রাসেল, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড এর আইপিএল গোলাপ প্রকল্পের গোপালপুর সদর সার্ভিসিং সেল কার্যালয়ের ইনচার্জ মোঃ জালাল উদ্দিন, ব্রাঞ্চ ম্যানেজার (বিএম) রফিকুল ইসলাম, হেমনগর ব্রাঞ্চের ইনচার্জ মোখলেছুর রহমান, ইউনিট ম্যানেজার (ইউএম) আব্দুল করিম প্রমূখ।

 

এ সময় উপজেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনীতিবীদ, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক ও বীমাকর্মীরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ২০২০ সাল থেকে সরকারিভাবে ১ মার্চ জাতীয় বীমা দিবস হিসেবে পালন করা হয়। বীমা বিষয়ে জনসাধারণের সচেতনতা বাড়ানোসহ আরও বেশি সংখ্যক মানুষকে বীমায় সম্পৃক্ত করতে দিবসটি রাষ্ট্রীয়ভাবে পালন করা হচ্ছে।
১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন প‚র্ব পাকিস্তানে আলফা লাইফ ইন্স্যুরেন্সে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যোগদান করেন। ওই দিনকে স্মরণীয় রাখতে ১ মার্চকে জাতীয় বীমা দিবস পালনের জন্য বেছে নেওয়া হয়।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে রাষ্ট্রীয়ভাবে জাতীয় বীমা দিবস উদযাপন কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীমার গুরুত্ব অনুধাবন করে পুরোনো বীমা আইনকে ঢেলে সাজিয়ে ২০১০ সালে নতুন বীমা আইন প্রণয়ন করেন। পাশাপাশি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন করেন।

 

এরপর এ খাতের শৃঙ্খলা ফিরিয়ে আনতে ২০১১ সালে বীমা অধিদপ্তর বিলুপ্ত করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) প্রতিষ্ঠা করেন। ২০১০ সালের পর এখন পর্যন্ত ১০টি বিধি, ২০টি প্রবিধি এবং চারটি গাইডলাইন করা হয়েছে, যা বীমা শিল্পের উন্নয়নে অগ্রণী ভ‚মিকা রাখছে।
আইডিআরএ চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী জানান, দেশে বর্তমানে মোট ৮২টি অনুমোদিত প্রতিষ্ঠান বীমা সেবা দিচ্ছে। বর্তমানে বীমার আওতায় আছেন দেশের ১ কোটি ৭১ লাখ ১০ হাজার মানুষ। লাইফ ও নন-লাইফ মিলে বীমা দাবি নিষ্পত্তির হার ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে ৪ শতাংশ বেড়েছে।

Leave A Reply

Your email address will not be published.