দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

হাইকোর্ট ডিভিশন বেঞ্চের রায়ে সরিষাবাড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম বহাল

0

স্টাফ রিপোর্টার : জামালপুরের সরিষাবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম রফিক (আনারস) প্রতীকের প্রার্থীতা বহাল রেখেছে হাইকোর্টের আপিল বিভাগের ব্রেঞ্চ ।
সোমবার (৬ মে ) দুপুরে হাইকোর্টের আপিল বিভাগের ব্রেঞ্চ এর বিচারপতি মো: ইকবাল কবির ও বিচারপতি মো. আক্তারুজ্জামান এর সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ রায় প্রদান করেন।
সরকারি রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার সাখাওয়াত হোসেন বলেন, ‘সরিষাবাড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম এর একটি পথ সভায় সমর্থকদের উস্কানিমূলক বক্তব্য দেওয়ায় নির্বাচনে প্রভাব বিস্তার করা এবং হুমকি স্বরূপ বক্তব্য দেওয়ার কারণে প্রার্থিতা বাতিলের জন্য গত রোববার (৫ মে) সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন।
তিনি নির্বাচন কমিশন সচিবালয়ের এক চিঠির বরাতে তিনি আরও জানান, সরিষাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী রফিকুল ইসলামের উপস্থিতিতে তার দু’জন কর্মী পিংনা সুজাত আলী ডিগ্রী কলেজের অধ্যক্ষ সাইদুল ইসলাম ও সাবেক ইউপি চেয়ারম্যান খন্দকার মোতাহার হোসেন জয় অন্য প্রার্থীদের এজেন্ট কেন্দ্রে ঢুকলে হাত ভেঙে যমুনা নদীতে ফেলে দেওয়ার হুমকি দেয়। এ ছাড়াও অস্ত্র ও পেশিশক্তি দিয়ে নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করে। এ প্রেক্ষিতে গত ২ রা মে তারিখে নির্বাচন কমিশনে ব্যাখ্যা প্রদানের জন্য প্রার্থী রফিকুল ইসলাম কে ইসি কার্যালয়ে তলব করে পত্রজারী করেন। পরবর্তীতে গত রবিবার (৫ মে) ইসি আচরণবিধি ভঙ্গ করার অভিযোগ এনে জামালপুরের সরিষাবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের প্রার্থী রফিকুল ইসলাম এর প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন ।
উক্ত প্রার্থিতা আদেশকে চ্যালেঞ্জ করে উপজেলা চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম হাইকোর্টে আপিল বিভাগে (৫৩০৩/২০২৪) রিট পিটিশন দায়ের করেন। দায়েরকৃত আপিল রিট পিটিশন মঞ্জুর করে বিচারপতি নির্বাচন কমিশনের দেয়া আদেশ স্থগিত করে।
এ বিষয়ে, চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম বলেন, গত ৫ এপ্রিল নির্বাচন কমিশন থেকে আমার প্রার্থীতা বাতিল করে দিয়েছিল। আমি আইনের প্রতি শ্রদ্ধা রেখে মহামান্য হাইকোর্টে এসে সেই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে রিট পিটিশন করি। সেই রিট পিটিশনে মহামান্য হাইকোর্ট আমার প্রার্থীরা বহাল রেখেছে। নির্বাচন করতে আমার কোন আইনগত বাধা নাই।
সুপ্রিম কোর্টের আইনজীবী শাহরিয়ার কবির জানান, নির্বাচন কমিশনের আদেশকে আমরা চ্যালেঞ্জ করে রিট প্রিটিশন দায়ের করলে আদালত মঞ্জুর করে নির্বাচন কমিশনের দেওয়া আদেশটি স্থগিত করেছেন।
এ দিকে আনারস প্রতিকের নির্বাচনী চীফ এজেন্ট আইনজীবী শহিদুল ইসলাম জানান, কোন তদন্ত ছাড়াই অন্যায়ভাবে নির্বাচন কমিশন রফিকুল ইসলাম রফিক এর প্রার্থীতা বাতিল করে। ২ তারিখে শুনানি করে আমাদের ৫ তারিখে আদেশ দিয়েছে। আমরা সেই আদেশে হাইকোর্টে রিট পিটিশন আবেদন করলে হাইকোর্ট নির্বাচন কমিশনের আদেশ স্থগিত করেন। ৮ মে নির্বাচনে রফিকুল ইসলাম রফিক আনারস প্রতিকে প্রতিদ্বন্দ্বিতা করবেন এ আদেশই মহামান্য হাইকোর্ট জারি করেছেন।
জানতে চাইলে জামালপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার জানান, আদেশ নাকি স্থগিত হয়েছে শোনা যাচ্ছে। তবে এখনো কোন চিঠি হাতে পাওয়া যা য়নি।
উল্লেখ্য যে, ওই উস্কানিমূলক এবং হুমকি দিয়ে বক্তব্য দেওয়ায় শনিবার (২৭ এপ্রিল) দুপুরে সরিষাবাড়ী উপজেলা নির্বাচন অফিসার সাখাওয়াৎ হোসেন সরিষাবাড়ী থানায় একটি মামলা করেন। পরে ওই দিন দুপুর ১টার দিকে জেলা নির্বাচন অফিসের কার্যালয়ের সামনে থেকে ওই দুই আওয়ামী লীগ নেতাকে ডিবি পুলিশ গ্রেপ্তার করে জেলহাজতে পাঠায়। বর্তমানে ওই দুই আওয়ামী লীগ নেতা জেলহাজতে রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.