দৈনিক নবতান
জনতার সংসদ

বান্দরবান সরকারি হাসপাতালে রোগীদের ভোগান্তি

0

সাইফুল ইসলাম: বান্দরবান জেলা প্রতিনিধি
বান্দরবান সরকারি হাসপাতালে বিভিন্ন রোগ নিয়ে প্রতিদিন চিকিৎসা সেবা নিতে আসেন কয়েকশত রোগী। কিন্তু ভোগান্তির যেন শেষ নেই। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার পাশাপাশি চিকিৎসকের অভাবে দুভোর্গ পোহাতে হচ্ছে রোগী ও স্বজনদের। এছাড়া কর্তৃপক্ষের অবহেলায় ভোগান্তি পড়তে হচ্ছে।
রোগীদের অভিযোগ, সকাল থেকে বিভিন্ন রোগ নিয়ে পরীক্ষা করতে আসলেও লাইনে দাড়িয়ে অপেক্ষা করতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। তবুও দেখা মিলছে না চিকিৎসকদের। দু একজন চিকিৎসকদের দেখা মিললেও তারা বিভিন্ন অজুহাত দেখিয়ে এড়িয়ে যান। রোগীদের রেখে কখনো বাইরে আবার কখনো রোগী না দেখে অন্য রুমে আড্ডায় মেতে উঠেন। চিকিৎসকদের এমন অবহেলায় প্রতিদিন ভোগান্তিতে পড়তে হচ্ছে রোগীদের।
হাসপাতালের তথ্য মতে, প্রতিদিন সদর হাসপাতালে বিভিন্ন রোগ নিয়ে ৩শত থেকে ৪শত জন রোগী সেবা নিতে আসেন। তারমধ্যে আউটডোরে সেবা নিতে আসে ২৭১ জন, ইনডোরে ৩০ জন ও ইমার্জেন্সিতে আসে ৪৪ জন রোগী।
সিভিল সার্জন কার্যালয় তথ্য মতে, বর্তমানে বান্দরবান সদরে ১০০ শয্যা বিশিষ্ট সরকারি হাসপাতালটিতে চিকিৎসক সিনিয়র কনসালটেন্ট ১২ জন থাকার কথা। কিন্তু সিনিয়র কনসালটেন্ট রয়েছে ৪ জন, জুনিয়র ২৭ জন মধ্যে রয়েছে ৬ জন, মেডিকেল অফিসার প্রায় ৫০ জন মধ্যে রয়েছে মাত্র ১১ জন। এছাড়াও মেডিকেল টেকনোলজি ২২ জন, ফার্মসিস্ট ৩ জন, হেলথ এডুকেটর ২ জন, নার্স ৬৮ জন, ৩য় শ্রেণির ১০ জন। তাছাড়া ৪র্থ শ্রেণির ২০ জন থাকার কথা থাকলেও আছে ১৫ জন। শুধু সদর হাসপাতাল ছাড়াও একই চিত্র সাতটি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে।
এদিকে সদর হাসপাতালে দক্ষিণ দিকে ২৫০ শয্যায় বিশিষ্ট নির্মাণাধীন হাসপাতাল চালু হওয়া কথা থাকলেও এখনো হয়নি চালুর প্রক্রিয়া। বরংচ নতুন ভবনটি চালু হওয়ার কথা থাকলেও খুড়িয়ে খুড়িয়ে চলছে ভবনের কাজ। পুরোদমে কখন চালু হবে সেই বিষয়ে বলতে পারছেন না ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তারা।
সরেজমিনে দেখা গেছে, সকাল থেকে সরকারি হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা করতে ভিড় করছেন নারী-পুরুষসহ শিশু রোগীরা। হাসপাতালে চিকিৎসকের কাছে রোগ দেখাতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে টিকেট কাউন্টারে টিকে সংগ্রহ করছে। সেসব টিকেট নিয়ে রোগ দেখাতে চিকিৎসক রুমে সামনে ভিড় করছে রোগীরা। কেউ বসে আছে আবার কেউ সিরিয়ালে সারিবদ্ধভাবে কয়েক ঘণ্টা ধরে দাঁড়িয়ে চিকিৎসকের জন্য অপেক্ষা করছেন। তবুও দেখা মিলছেনা চিকিৎসকদের। অন্যদিকে রোগীদের চাপ বেড়ে যাওয়য় বেড না পেয়ে ফ্লোরে থেকেই চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের।
এই ভোগান্তি থেকে মুক্তি পেতে সঠিক চিকিৎসক নিয়োগের মাধ্যমে আরো চিকিৎসা সেবার মান উন্নতি করার দাবি জানান সেবা নিতে আসা রোগীরা।
চিকিৎসা নিতে আসা ইয়াসমিন আক্তার, রাবেয়া খাতুনসহ বেশ কয়েকজন রোগীরা জানান, সকাল থেকে ডাক্তার দেখানো জন্য ঘণ্টা পর ঘণ্টা ধরে সিরিয়ালে দাঁড়িয়ে আছি। এখনো চিকিৎসকের দেখা মিলছে না। একজন রোগী দেখে বের হয়ে যায় আবার কয়েক মিনিট পর আসে। রোগ পরীক্ষা করতে এসে চিকিৎসকদের অজুহাতে ভোগান্তিতে পড়তে হচ্ছে আমাদের।
এ বিষয়ে বান্দরবান সিভিল সার্জন মাহবুব রহমান বলেন, জেলা জুড়ে জনবল এবং অবকাঠামো অভাব রয়েছে। তবুও যতটুকু সম্ভব সর্বাত্মক চেষ্টা করি রোগীদের সর্বোচ্চ সেবা দেওয়ার জন্য।
চিকিৎসক সংকট নিরসনের প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা চিকিৎসক সংকট নিয়ে ঊর্ধ্বতন কতৃপক্ষের কাছে বহুবার চিঠি দিয়েছি। তবুও উপর মহল থেকে কোন উত্তর না পাওয়ার কারণে এই চিকিৎসক সংকট দিয়ে সেবা দিয়ে যেতে হচ্ছে বলে জানান এই কর্মকর্তা।

Leave A Reply

Your email address will not be published.