দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

কাঁসা, বেগুন, গুড়- এই মিলে ইসলামপুর বেগুন চাষে সচ্ছল কৃষক

0

স্টাফ রিপোর্টার শরিফ মিয়াঃ কাঁসা, বেগুন, গুড়- এই মিলে ইসলামপুর। প্রতিবছর বেগুন চাষ করে এই এলাকার হাজারো কৃষকের পরিবারের জীবন সচ্ছল হয়েছে। উপজেলার প্রায় ২২ হাজার কৃষক বেগুন চাষ করে থাকেন। কৃষকদের শীত মৌসুমে উৎপাদিত এসব বেগুন স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের প্রায় সব জেলার বাজারেই পৌঁছে যাচ্ছে।

জানা গেছে, ব্রহ্মপুত্র নদের পূর্বতীরের উর্বর বেলে দোঁআশ মাটি বেগুন চাষের জন্য উপযোগী। তাই ব্রহ্মপুত্র নদের তীরবর্তী ইসলামপুর উপজেলার চরগোয়ালিনী, চরপুঁটিমারী, গাইবান্ধা ও গোয়ালেরচর ইউনিয়নের কৃষকরা বেগুন চাষের ওপরই অধিকতর নির্ভরশীল। এছাড়াও ইসলামপুরের যমুনা চরাঞ্চল ও তীরবর্তী উর্বর বেলে দোঁআশ মাটিও বেগুন চাষের জন্য উপযোগী।

ইসলামপুরের প্রায় ২২ হাজার কৃষক ব্রহ্মপুত্র ও যমুনার তীরবর্তী এলাকায় প্রতি বছরের মতো এ বছরও তাদের ফসলি জমিতে বেগুনের চাষ করেছেন।

ইসলামপুর কৃষি অফিস সূত্রে জানা যায়, শীতকালীন বেগুন চাষের জন্য শ্রাবণ মাসের মাঝামাঝি উঁচু জমিতে বীজতলা বানিয়ে বীজ বপন করতে হয়। ওই বীজতলায় চারা গাছের বয়স দেড় মাস হলে চারাগুলো তুলে মূল জমিতে দেড় ফুট অন্তর অন্তর রোপণ করতে হয়। জমিতে প্রয়োজনীয় জৈবসার, কীটনাশক ও ঠিকমতো সেচ দিতে পারলে প্রতি হেক্টর জমিতে ৩৩ টন বেগুন উৎপাদন করা সম্ভব।

Leave A Reply

Your email address will not be published.