দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

‘পাঠান’ পারেনি, ‘জওয়ান’ বাংলাদেশে আসছে মুক্তির দিনেই

0

গত ২৫ জানুয়ারি ভারতসহ বিশ্বের একশোটি দেশে মুক্তি পেয়েছিল বলিউড বাদশাহ শাহরুখ খান অভিনীত কামব্যাক সিনেমা ‘পাঠান’। রীতিমতো সেটি সুনামি তুলে দেয় বক্স অফিসে। আয় করে ১৩০০ কোটি টাকারও বেশি।

একই দিন ‘পাঠান’ বাংলাদেশেও মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু নানা জটিলতায় তা পারেনি আমদানিকারকরা। অবশেষে সাড়ে তিন মাস পর গত ১২ মে বাংলাদেশে আসে শাহরুখ খানের ‘পাঠান’। কিন্তু দেরিতে মুক্তি পাওয়ায় সেটি তেমন সাড়া ফেলতে পারেনি।

তবে ‘পাঠান’ সময়মতো না আসতে পারলেও শাহরুখ খানের পরবর্তী সিনেমা ‘জওয়ান’ আসছে নির্ধারিত দিনেই। আগামী ৭ সেপ্টেম্বর ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে মুক্তি পাবে এই সিনেমা। একইদিন সিনেমাটি মুক্তি পাবে বাংলাদেশেও।

রবিবার বাংলাদেশে শাহরুখ খানের ‘জওয়ান’ আমদানির অনুমতি দিয়েছে সরকারের আমদানি-রপ্তানি নীতিমালা কমিটি। সিনেমাটি বাংলাদেশে আমদানি করছে যৌথভাবে অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট ও রংধনু গ্রুপ।

অ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের পক্ষে আমদানিকারক নির্মাতা অনন্য মামুন বলেন, ‘রবিবার দুপুরে আমদানি-রপ্তানি কমিটি বাংলাদেশে ‘জওয়ান’ সিনেমাটি আনার অনুমতি দিয়েছে। ভারতের সঙ্গে একইদিনে যেন সিনেমাটি বাংলাদেশেও মুক্তি পায়, সে ব্যাপারে জোর চেষ্টা করছি। কোনো কারণে যদি সমস্যা হয়, তাহলে একদিন পিছিয়ে ৮ সেপ্টেম্বর বাংলাদেশে মুক্তি পাবে ‘জওয়ান’।

অনন্য মামুন আরও জানিয়েছেন, ‘এখন সিনেমাটি আনতে আমদানির অনুমতির কাগজ নিয়ে আমদানি ঋণপত্র (এলসি) খুলতে হবে। এখানে সেন্সর বোর্ড দেখবে সিনেমাটি। কোনো সমস্যা না থাকলে নির্ধারিত সময়েই বাংলাদেশে মুক্তি পাবে ‘জওয়ান’।

বাংলাদেশে ‘জওয়ান’ আমদানির অনুমতির বিষয়টি নিশ্চিত করে আমদানি-রপ্তানি কমিটির অন্যতম সদস্য ও চলচ্চিত্র পরিচালক কাজী হায়াৎ বলেন, ‘আমদানি-রপ্তানি নীতিমালা কমিটি রবিবার মিটিংয়ে ‘জওয়ান’ আমদানির অনুমতি দিয়েছে। দুই দেশে একই সঙ্গে মুক্তির বিষয়ে জোর দিয়েছে কমিটি। আমদানিকারকদের সেভাবেই দিকনির্দেশনা দেয়া হয়েছে।’

কাজী হায়াত আরও বলেন, ‘আমদানি-রপ্তানি কমিটি বলেছে, এর আগে দুটি ছবি এভাবে এসেছে। কিন্তু ভারতে মুক্তির অনেক পরে এখানে মুক্তির কারণে আমদানিকারক ও হলমালিকদের কোনো লাভ হয়নি। লোকসানের মুখে পড়েছে। সে কারণে কমিটি চায় আমদানির ছবিগুলো দুই দেশে একই সময়ে মুক্তি পাক।’

‘জওয়ান’ আমদানির বিপরীতে ভারতের এসএস আর এন্টারটেইনের কাছে বাংলাদেশ থেকে ‘নবাব এলএলবি’ সিনেমাটি রপ্তানি করা হয়েছে। জানা গেছে ‘জওয়ান’ বাংলাদেশে আসছে মুম্বাইয়ের পরিবেশক প্রতিষ্ঠান সিনেকন এন্টারটেইনমেন্টের কাছ থেকে।

ভারতের দক্ষিণী সিনেমার অন্যতম সেরা তরুণ পরিচালক অ্যাটলি কুমার পরিচালিত ‘জওয়ান’ সিনেমাটিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করেছেন নয়নতারা। এছাড়া আছেন বিজয় সেতুপতি, সানিয়া মালহোত্রা, প্রিয়ামনি প্রমুখ।

রেড চিলিস এন্টারটেইনমেন্টের ব্যানারে ‘জওয়ান’ সিনেমাটি প্রযোজনা করেছেন শাহরুখ খানের স্ত্রী গৌরী খান। এটি কিং খানের চলতি বছরের ব্লকবাস্টার ‘পাঠান’-এর চেয়েও বক্স অফিসে বড় ঝড় তুলবে বলে আশা নির্মাতা কর্তপক্ষের।

Leave A Reply

Your email address will not be published.