দৈনিক নবতান
জনতার সংসদ

চাঁদপুর মতলবে নারায়নপুর পৌরসভা হওয়াতে জনগণের মধ্যে উত্তেজনা

0

স্টাফ রিপোর্টার মো; তপছিল হাছান; চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলায় প্রথম শ্রেণীর মতলব পৌরসভা থাকা সত্ত্বেও একটি ইউনিয়নকে পৃথক আরেকটি নারায়নপুর পৌরসভা ঘোষণার কথা জনগণ শুনে তা বাতিল চেয়ে বিক্ষোভে করেছে ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড ও গ্রামের দরিদ্র কৃষকগন। গত (২অক্টোবর ) বিকালে নারায়নপুর বাজার,কাশিমপুর, কালিকাপুর দৌলতপুর, জোরপোল, চাপাতিয়া বিভিন্ন গ্রামের রাস্তা ও বিভিন্ন বাজার গুলোতে নেমেছে সাধারণ কৃষক ও মহিলা ভোটার দের মধ্যে সঞ্চালতা ও খুব দেখা দিয়েছে।

স্থানীয় পথচারী শিল্পী বেগম, রুমা বেগম, নুরুল ইসলামসহ আরও অনেকে বলেন, যে এই নারায়নপুর ইউনিয়নের মধ্যে ৯০% মানুষই দিনমজুরি ও কৃষক দরিদ্র গরিব এলাকা ওই ইউনিয়নের নাগরিকগণ বলেন। আমাদের নারায়ণপুর ইউনিয়নের মধ্যে মোট আয়তনঃ১৭৮০ হেক্টর মোট আবাদি জমিঃ১৩৩৮ হেক্টর,৯টি ওয়ার্ডের মধ্যে গ্রামের ২৪ টি, পরিবার সংখ্যা ১১ হাজার,সংখ্যা ৪৭ হাজার, ভোটার সংখ্যা ৩৮ হাজার ও সরকারি প্রাথমিক বিদ্যালয় ১৪টি উচ্চ বিদ্যালয় ৩টি ও ৩টি দাখিল মাদ্রাসা একটি ডিগ্রি কলেজ চারটি বাজার নিয়ে নারায়ণপুর ইউনিয়ন গঠিত হয়েছে । আমাদের ইউনিয়নের মধ্যে নেই কোন শিল্প কল কারখানা কিছুই নেই। তবুও এক প্রকারের জোড়পূর্বক একটি চক্র নানা ইস্যুতে কর আদায়সহ ভ্যাট ট্যাক্স নেয়ার পায়তারায় এই ইউনিয়নকে পৌরসভা করতে উঠে পড়ে লেগেছে। আমরা স্পষ্ট বলে দিতে চাই এক উপজেলায় ২ পৌরসভা চাইনা। আমরা ইউনিয়ন পরিষদ নিয়ে ভালো দিন কাটাচ্ছি আর যদি আমাদের জনগণের বিরোধিতা করিলে আমরা জনগণ তাদেরকে ছাড়বো না।

নারায়নপুর ইউনিয়ন ভোটারদের কাছ থেকে জানা যায়: বিগত ২০১০ সালে স্থানীয় সরকার মন্ত্রণালয় ঘোষিত নারায়ণপুর পৌরসভার বৈধতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট করেন ইউপি চেয়ারম্যান। সেই রিটে নারায়ণপুর পৌরসভার উপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারী হয় এবং বন্ধ হয়ে যায় নারায়নপুর পৌরসভার কার্যক্রম। পরে একই মামলার উপর ঐ ইউনিয়নের আবু তাহের মিয়াজী, জিলন পাটোয়ারী ও জাকির মজুমদার সরকারের পক্ষ হয়।সেই রিটে সবশেষ গত ১০ জানুয়ারি”২৩” হায়দার ও রাজিক আল জলিলের যৌথ বেঞ্চে নারায়ণপুর পৌরসভা বহাল রাখার ব্যাপারে রায় দেয়। সেই রায় ৪ সেপ্টেম্বর”২৩” প্রকাশিত হয় আর এতেই এই রায় বাতিল চেয়ে আদালতের দৃষ্টি আকর্ষণে রাজপথে নামে ইউনিয়নবাসী।

এ বিষয়ে চাঁদপুরের মতলব দক্ষিণের নারায়নপুর ইউনিয়নের চেয়ারম্যান জহিরুল মোস্তফা তালুকদার বলেন, আমি নিজে একজন কৃষক ও জনগণের সেবা করাটাই আমার মূল লক্ষ। আমকদের ৪ নং নারায়নপুর ইউনিয়নের মাত্র ২৪টি গ্রাম নিয়ে প্রত্যন্ত অঞ্চল এলাকা এই নারায়ণপুর ইউনিয়ন। এখানে কৃষি জমি ছাড়া আর তেমন কিছুই নেই। শুধু করের বোঝা এই ইউনিয়নবাসীর ঘারে চাপাতে কতিপয় লোক এটিকে পৌরসভা করতে উঠেপড়ে লেগেছে। অতছ এই উপজেলায় মতলব পৌরসভা নামে একটি পৌরসভা আগে থেকেই রয়েছে। তাই এখানে আমার কিছু বলার নেই, জনগণ যদি নারায়ণপুর নামে পৌরসভা না চেয়ে ইউনিয়ন পরিচয়ে থাকতে চায় আমি জনগনের পক্ষেই আছি।

Leave A Reply

Your email address will not be published.