দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের প্রিমিয়াম আয় বেড়েছে ২০%

0

নিজস্ব প্রতিবেদক

বীমা খাতের তালিকাভুক্ত কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড চলতি ২০২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে ৩৭৮ কোটি ৭ লাখ টাকা নিট প্রিমিয়াম আয় করেছে। আগের হিসাব বছরের একই সময়ে এ আয় ছিল ৩১৪ কোটি ২৯ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট প্রিমিয়াম আয় বেড়েছে ২০ শতাংশ। কোম্পানিটির আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, এ বছরের ৩০ সেপ্টেম্বর শেষে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের জীবন বীমা তহবিলের আকার দাঁড়িয়েছে ৬২২ কোটি ৬৮ লাখ টাকা। গত বছরের একই সময়ে এ তহবিলের পরিমাণ ছিল ৬১৩ কোটি ৬ লাখ টাকা। এদিকে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির নিট প্রিমিয়াম আয় হয়েছে ১১৭ কোটি ৩ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে এ আয় ছিল ১০১ কোটি ৫১ লাখ টাকা। এ সময়ে কোম্পানিটির নিট প্রিমিয়াম আয় বেড়েছে ১৫ শতাংশ।

সম্প্রতি রাজধানী গুলশানে নিজস্ব জমিতে ভবন নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পর্ষদ। নতুন ভবন নির্মাণ ও অন্য আনুষঙ্গিক খাতে খরচ হবে ২৮ কোটি টাকা। ভবন নির্মাণে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের (আইডিআরএ) অনুমোদনও পেয়েছে কোম্পানিটি।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানির পর্ষদ। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য মোট ১৭ শতাংশ লভ্যাংশের ঘোষণা করেছিল প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ। এর মধ্যে ১১ শতাংশ নগদ ও ৬ শতাংশ স্টক লভ্যাংশ। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে প্রগতি লাইফের পরিচালনা পর্ষদ। ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডাররা ২০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন।

এছাড়া ২০১৮ হিসাব বছরের জন্য ১৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য প্রগতি লাইফ ২৫ শতাংশ লভ্যাংশ দেয়। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৬ হিসাব বছরের জন্য ৮ শতাংশ নগদ ও ১৭ শতাংশ স্টক লভ্যাংশ দেয় তারা।

সর্বশেষ রেটিং অনুসারে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ প্লাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-ওয়ান’। ২০১৯-২১ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও গত বছরের ২৭ সেপ্টেম্বর পর্যন্ত অন্যান্য গুণগত তথ্যের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফারেটিং)।

Leave A Reply

Your email address will not be published.