দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

হাতির অভয়ারণ্য তৈরীতে ব্যর্থতা: দিশেহারা কৃষক

0

সাইফুল ইসলাম: বান্দরবান জেলা প্রতিনিধি:
পার্বত্য জেলা বান্দরবানের লামায় আজিজনগরে বন্য হাতির তান্ডবে কৃষকের মাথায় হাত তারা আজ দিশেহারা । ১২’ই জানুয়ারি (শুক্রবার) রাত আনুমানিক ১০টা থেকে রাত ২টা পর্যন্ত আজিজনগর ইউনিয়ন এর ইসলামপুর (৪নং ওয়ার্ড) নামক এলাকায় ৩টি বন্য হাতির একটি পাল ঘর,কলাবাগান ও আলু ক্ষেতের ওপর তান্ডব চালিয়েছে বলে জানান ভুক্তভোগী কৃষকরা । ভুক্তভোগী কৃষক মো. আবছার উদ্দিন ও নুর আয়েশা হলেন আজিজনগর ৪নং ওয়ার্ড ইসলামপুরের বাসিন্দা।
মো. আবছার উদ্দিন জানান,গতরাতে দুইটি বড় ও একটি ছোট হাতি আমার কলাবাগান সম্পূর্ণ নষ্ট করে ফেলে।আমার প্রায় ৩০-৪০হাজার টাকার মতো কলাগাছ খেয়ে ফেলে ও ভেঙে পেলে। আরেক জন নুর আয়েশা জানান,আমার দুইটা আলু ক্ষেত ছিলো,সেখান থেকে রাতে আলু ক্ষেত নষ্ট করে চলে যায় হাতি।আমি এখন কি করবো বুঝতে পারছিনা, আমি এখন একেবারে নিঃস্ব।
এব্যাপারে আজিজনগর ডলুছড়ি রেঞ্জ কর্মকর্তা রেজাউল করিম ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, চারিদিকে বসতবাড়ি গড়ে উঠার কারণে এবং খাবারের কারণে বনের হাতি হয়তো এদিকে আসে। তিনি ভুক্তভোগী কৃষকদের শান্তনা দিয়ে বলেন,আপনারা হাতি যতই ক্ষতি করুন ঝুঁকি নিয়ে তাদের সামনে যাবেননা, সরকার আপনাদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য প্রস্তুত। নিজেরা সাবধানে থাকবে এবং আপনাদের ক্ষতিপূরণ নিয়ে দেওয়ার জন্য যাবতীয় যা যা করা লাগে সার্বিক সহযোগীতা করা হবে।
বন্য হাতি তান্ডব চালানোর একমাত্র কারণ হলো, হাতি ক্ষুধা পেলে অভয়ারণ্যে খাবার না পেয়ে এ সময়ে ফসলী জমিতে উৎপাদিত শস্যের উপর হামলা চালায়। কৃষকেরা উৎপাদিত ফসল রক্ষা করতে গিয়ে হাতি তাড়ায়। ফলে হাতিও আক্রমন করে মানুষের উপর। মানুষও মারা পড়ে প্রায় সময়। জীব বৈচিত্র সংরক্ষণের উপর প্রাণী সম্পদ অধিদপ্তরকে বিবাদী করে মামলার পর হাতির অভ্য়ারণ্য সৃষ্টি সহ কৃষি জমিতে উৎপাদিত ফসল ও জীবন মান রক্ষার্থে নানা উদ্যোগ নেয়া হলেও এখনো থামানো যাচ্ছে না হাতির তান্ডব। আশা করা হয় আরো তদারকির ফলে বেরিয়ে আসবে উপায়।

Leave A Reply

Your email address will not be published.