দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

বন্দোবস্ত নেয়া ভূমিহীনের সরকারী খাস জমি এখন প্রভাবশালীর দখলে

0

স্টাফ রিপোর্টার :
জামালপুরের সরিষাবাড়ীতে সরকারের নিকট থেকে বন্দোবস্ত নেয়া ভুমিহীনের সরকারী খাস জমি এখন প্রভাবশালীর দখলে রয়েছে বলে ভুক্তভোগী আব্দুল হান্নান এর অভিযোগ। তারা পেশী শক্তির প্রভাব খাটিয়ে জবর দখল করেছে ওই প্রভাবশালী মহল। ঘটনাটি সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নের পুঠিয়ারপাড়া গ্রামে এ ঘটনা ঘটেছে।
ভুক্তভোগী কৃষক আব্দুল হান্নান এর অভিযোগ সুত্রে জানা গেছে, সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নের পুঠিয়ারপাড় গ্রামের মৃত আব্দুন নূর এর ছেলে ভ’মিহীন আব্দুল হান্নান বিন্যাফৈরমৌজার যার , সিএস ও আরওআর সরকারী ১ নং খাস খতিয়ানের শ্রেনী হালট এর ৭৪০ দাগে-৭০ শতাংশ ও ৫৬ দাগে-১৮ শতাংশ ভ’মি সহ মোট ৮৮ শতাংশ ভ’মি বন্দোবস্ত চেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর নিকট আবেদন করেন।

পরবতীতে জামালপুর জেলা অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব এর সরজমিনে তদন্ত পূর্বক মিসকেছ মূলে ২০০০ ইং সালের ৬ সেপ্টেম্বর তারিখে শ্রেনী পরিবর্তনের প্রস্তাবের অনুমোদন স্বাপেক্ষে বন্দবস্ত প্রদানের অনুমতি দেন। ওই বন্দবস্তের আদেশ মূলে ২০০১ ইং সালের ৩০ মে তারিখে রেজিস্টারী কবুলীয়ত নামা আব্দুল হান্নান এর নামে সম্পাদন করে দেন প্রশাসন। যার নং-৪৪৭৬। পরে ২০০১ ইং সালে ২৯ অক্টোবর কবুলীয়তের শর্ত মোতাবেক ডি.সি.আর. ও ভূমি উন্নয়ন কর পরিশোধ করে খতিয়ান খোলা হয়। যার খারিজ খতিয়ান নং-১৭২৪। খারিজ খতিয়ান খোলার পরে বন্দোবস্ত কৃত ভূমির সীমানা নির্ধারন ও দখল বুঝিয়ে দেওয়ার জন্য সহকারী কমিশনার ভূমি সরিষাবাড়ী এর নিকট আবেদনের প্রেক্ষিতে কানুনগো ২০০১ ইং সালের ৩১অক্টোবর তারিখে স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে সীমানা নির্ধারন সহ দখল বুঝিয়ে দেন। দখল বুঝিয়ে দেওয়ার পর একটি প্রভাবশালী পক্ষ পুঠিয়ারপাড় গ্রামের মৃত ছামু শেখ এর ছেলে আজিজুল হক,নুরুল হক, আক্রাম আলী, মৃত শুক্কুর মাহমুদ এর ছেলে আব্দুল করীম, গোলাম মোস্তফা, মৃত ছোলাইমান এর আব্দুর রহমান, মৃত মহর শেখ এর ছেলে সরবেশ আলী , কাদের আলী, মৃত জসিম উদ্দিন এর ছেলে ছোবহান, আব্দুস সামাদ ও আব্দুল মান্নান , মৃত এলাহী শেখ এর ছেলে আজু শেখ , মৃত মোহাম্মদ আলীর ছেলে আব্দুল হক, মৃত সেকান্দর আলীর ছেলে চান মিয়া সহ আরো কতিপয় ব্যাক্তি বন্দোবস্ত বাতিলের জন্য অতিরিক্ত জেলা প্রশাসকের নিকট একটি মিস মোকাদ্দমা দায়ের করেন। উক্ত মোকদ্দমায় উভয়পক্ষের শুনানীতে প্রতিপক্ষদের আবেদন খারিজ করে দেন। প্রতিপক্ষ আজিজুল হক ও তার লোকজন সরকারী স্বার্থ কে বঞ্চিত করতে জালজালিয়াতি কাগজপত্র তৈরি করে সরকারী সম্পত্তি আত্মসাতের নিজেদেরকে মালিকানা দাবি করে জেলা প্রশাসক কে বিবাদী করে জামালপুর সিনিয়র সহকারী জজ আদালতে ২৯/০২ অন্য প্রকার মোকদ্দমা দায়ের করেন। উক্ত মোকদ্দমাটি সরকার পক্ষ জোরালো প্রতিদন্দ্বিতা করার পর উক্ত মোকদ্দমাটি ২০০৭ সালের ৭ ফেব্রয়ারী তারিখে আদালতে তদবীরের অভাবে মামলাটি খারিজ করেন আদালত। বন্দোবস্ত কৃত ভূমি দখল পাওয়ার পর থেকে নির্বিঘেœ চাষাবাদ করে সরকারী সম্পত্তি রক্ষা ও নিজেদের জীবিকা নির্বাহ করে আসছেন আব্দুল হান্নান। গত ৫ আগষ্ট দেশের রাজনৈতিক পট পরিবর্তনের পর গত ১৫ আগষ্ট প্রভাবশালী আজিজুল হক সহ তার সহযোগীরা লাঠিশোঠা ও দেশীয় অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে সন্ত্রাসী,বে-আইনী ভাবে ভ’মিহীন আব্দুল হান্নান এর বন্দোবস্তকৃত দখলীয় ভ’মি জবর দখল করে নেয়। এ সময় ভ’মি মালিক হান্নান ও তার পরিবারের লোকজন নিয়ে বাধা দিতে চেষ্টা করলে তাদেরকে মারপিট খুন জখমের হুমকি দেওয়ায় জীবন রক্ষায় বাধা না দিয়ে বিষয়টি স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গকে অবহিত করে এর প্রতিকার দাবী করেন। কিন্ত কোন প্রতিকার না পেয়ে দোষীব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য জামালপুর জেলা প্রশাসক , সরিষাবাড়ী সরকারী বঙ্গবন্ধু কলেজে আর্মি ক্যাম্পে , উপজেলা নির্বাহী অফিসার এর নিকট আব্দুল হান্নান এ ঘটনার প্রতিকার ও ভ’মি জবর দখল কারীদের হাত থেকে উদ্ধারের জন্য লিখিত অভিযোগ দিয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.