দৈনিক নবতান
জনতার সংসদ

তালেবান জিতেছে, জনগণকে রক্ষার দায়িত্ব তাদের: আশরাফ ঘানি

0

আন্তর্জাতিক ডেস্ক
রক্তপাত এড়াতেই দেশ ছেড়েছেন বলে দাবি করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এসময় জয়ের পর তালেবানের হাতে জনগণকে রক্ষার দায়িত্ব বলেও উল্লেখ করেছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্টে দেওয়া এক বিবৃতি তিনি এই দাবি করেন।

ফেসবুক পোস্টে তিনি লেখেন, ‘তরোয়াল এবং বন্দুকের লড়াইয়ে জিতে গিয়েছে তালেবান। ওরা (তালেবান) এখন ঐতিহাসিক পরীক্ষার মুখে বসতে চলেছে। ওরা আফগানিস্তানের মান-সম্মান রক্ষা করবে বা অন্যান্য জায়গা বা নেটওয়ার্ককে গুরুত্ব দেবে।’

আশরাফ ঘানি কোন দেশে গেছেন সে বিষয়ে যোগাযোগ করা হলে দেশটির প্রেসিডেন্ট দপ্তর থেকে বলা হয়, নিরাপত্তার খাতিরে তারা প্রেসিডেন্ট কী করছেন বা কোথায় আছেন, সে বিষয়ে কিছু বলতে চান না।

নাম গোপন রাখার শর্তে দুই আফগান কর্মকর্তা জানিয়েছেন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লা মোহিব এবং এক ঘনিষ্ঠ ঘানির সঙ্গে আছেন। তবে কোথায় গিয়েছেন তিনি, সে বিষয়ে কিছু জানাননি।

আফগান সংবাদমাধ্যম টোলো নিউজ জানিয়েছে, তাজিকিস্তানে গিয়েছেন ঘানি। পরে ঘানির ব্যক্তিগত নিরাপত্তারক্ষীকে উদ্ধৃত করে আল জাজিরা জানিয়েছে, উজবেকিস্তানের তাশকন্দে গিয়েছেন আফগান রাষ্ট্রপতি। সঙ্গে আছেন তার স্ত্রী, চিফ অফ স্টাফ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

আফগান রাষ্ট্রপতি দেশ ছেড়ে পালানোর পরই কাবুলে ঢুকে পড়ে তালেবান। রাষ্ট্রপতির প্রাসাদের দখল নেয়ার দাবি করেছে তারা। আল-জাজিরার এক ফুটেজ দেখানো হয়েছে, রাষ্ট্রপতির প্রাসাদে অবস্থান করছে তালেবান সদস্যরা।

দেশকে বিপদের মুখে রেখে পালিয়ে যাওয়ায় তুমুল সমালোচনার মুখে পড়েছেন ঘানি। আফগানিস্তানের দায়িত্বপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ খান মোহাম্মাদি বলেন, ‘ওরা আমাদের হাত পিছন থেকে বেঁধে দিয়েছেন এবং দেশকে বেচে দিয়েছেন। ঘানি ও তার গ্যাংকে অভিশাপ দিন।’

Leave A Reply

Your email address will not be published.