দৈনিক নবতান
জনতার সংসদ

সাবেক সাংসদ শওকত চৌধুরী গ্রেপ্তার

0

নীলফামারী থেকে সামসুজ্জামান সুমন:
কোটি টাকার চেক ডিজঅনার মামলায় গ্রেপ্তার হয়েছে নীলফামারী-৪ আসনের সাবেক সংসদ সদস্য মো. শওকত চৌধুরী। রোববার ভোরে রাজধানীর মোহাম্মদপুরে নিজ বাসা থেকে তাঁকে গ্রেপ্তার করে পুলিশ।

পুলিশ জানায়, চলতি বছরে ২১ জানুয়ারি সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ ও জাপার সাবেক মহাসচিব মশিউর রহমান রাঙ্গা রংপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে চেক ডিজঅনারে মামলাটি দায়ের করেন। আদালতের বিজ্ঞ বিচারক ওই মামলায় ৮ ফেব্রুয়ারি সাবেক সংসদ সদস্য মো. শওকত চৌধুরীর বিরুদ্ধে সমন জারি করেন। কিন্তু আদালতের সমন উপেক্ষা করায় বিচারক উক্ত আসামিকে গ্রেপ্তারের পরোয়ানা জারি করেন। আদালতের নির্দেশ পেয়ে সৈয়দপুর থানা-পুলিশ রাজধানীর মোহাম্মদপুর থানা-পুলিশের সহায়তায় তাঁকে গ্রেপ্তার করেন।

সৈয়দপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসনাত খান গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন।

সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গার সমন্বয়কারী প্রতিনিধি ও দায়েরকৃত মামলাটি পরিচালনার দায়িত্বে থাকা মমিনুল ইসলাম জানান, ২০২০ সালে ব্যবসা ও চিকিৎসার কথা বলে মো. শওকত চৌধুরী এক কোটি টাকা ধার নেন মশিউর রহমান রাঙ্গার কাছ থেকে। মামলার বাদী মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড রংপুর শাখায় ঋণ অ্যাকাউন্ট থেকে চেকের মাধ্যমে টাকা প্রদান করেন। উক্ত টাকা পরিশোধের লক্ষ্যে ওই বছরের ২ ডিসেম্বর রুপালী ব্যাংক লিমিটেড সৈয়দপুর শাখার কোটি টাকার একটি চেক প্রদান করেন মামলার আসামি। পরদিন ব্যাংক কর্তৃপক্ষ আসামীর অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা না থাকায় চেকটি ডিজঅনার করেন। এ নিয়ে ১৩ ডিসেম্বর মো. শওকত চৌধুরীর বরাবরে উকিল নোটিশ পাঠানো হয়।

উল্লেখ্য যে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী হিসেবে নীলফামারী-৪ আসন থেকে শওকত চৌধুরী সংসদ সদস্য নির্বাচিত হন। ওই সময় বিরোধীদলীয় হুইপ হিসেবে তিনি দায়িত্ব পালন করেন। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে জাতীয় পার্টি ত্যাগ করে তিনি বিএনপিতে যোগদান করেন।

Leave A Reply

Your email address will not be published.