দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

বান্দরবানের ড্রাগন ফল সারা দেশে সমাদৃত

0
সাইফুল ইসলাম: বান্দরবান জেলা প্রতিনিধি:
পার্বত্য বান্দরবানের আবহাওয়ার অনুকুল পরিবেশের কারনে এই মৌসুমে জেলায় ড্রাগন ফল চাষিরা খুশি, জেলা সদরসহ কয়েকটি উপজেলায় এবার ড্রাগন ফলের বাম্পার ফলন হয়েছে। অন্যান্য ফলের মত বিদেশি এই ফলটিরও রয়েছে বাজারে ব্যাপক চাহিদা, তবে ব্যাক্তিগত উদ্যোগে অনেক কৃষক ব্যাপক আকারে চাষাবাদ করতে পারছে না কৃষি ঋনের কোন সুযোগ না পাওয়ার কারনে।
চলতি মৌসুমের ড্রাগন ফলের ফলন নিয়ে খুশি কৃষকেরা ,পাইকারি বাজারে ফল সরবরাহের ক্ষেত্রে কিছুটা অসুবিধারো সম্মুক্ষীন হচ্ছেন অনেক কৃষক। তাদের দাবী ফলের পাইকারি ব্যাবসায়িরা সিন্ডিকেটের মাধ্যমে দাম নির্ধারণ করে বাগানীদের কাছ হতে ফল সংগ্রহ করছে। জেলাসহ জেলার বাইরের পাইকাররা এখন ভিড় জমাচ্ছে ড্রাগন ফল চাষিদের বাগানে। উল্লেখ্য, বান্দরবান হতে সংগৃহিত ড্রাগন ফলের চাহিদা রয়েছে রাজধানী ঢাকাসহ বেশ কয়েকটি জেলায়।
সরজমিনে দেখা যায়, জেলা সদরের চিম্বুক, বাবু পাড়া এলাকায় অনেকেই ব্যাক্তিগত জমিতে ড্রাগন ফলের চাষ করে লাভবান হয়েছেন। কৃষকরা জানান দুরদুরান্ত হতে আগত পাইকারি ব্যাবসায়িরা এসে বাগান থেকে ড্রাগন ফল সংগ্রহ করে নিয়ে যাচ্ছেন। কৃষকরা জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হতে ঋণের সুবিধা পেলে আরো বেশি পরিমানে ড্রাগন ফলের আবাদ করা যেতো।
কথা হলো ড্রাগন ফল বাগানে আসা কয়েকজন ফল ব্যাপারীর সাথে, তারা জানায়, বান্দরবান থেকে বিভিন্ন মৌসুমে ফলের বাগানীদের কাছ হতে ফল সংগ্রহ করে তা মজুদ ও সংরক্ষণের পর বিক্রি করছেন জেলা সদর, চট্টগ্রম, কুমিল্লা ও রাজধানী ঢাকা শহরের পাইকারদের কাছে। তারা আরও জানালেন, জেলা সদরে কোন ক্লোল্ডস্টোরেজ ব্যাবস্থা নাই এ জন্য ফল সংরক্ষণ করাটা অসুবিধাজনক।
এই মৌসুমে  বাগান থেকে কেজি প্রতি ১৩০-১৮০ টাকা দরে ড্রাগন ফল সংগ্রহ করে তারা আবার মাঝারি পাইকারদের কাছে পৌছে দেয়। এবার ঘুরে আসা যাক জেলা সদরে ফলের খুচরা বাজার থেকে, কথা হলো ইলিয়াস এর সাথে। তিনি একজন খুচরা ফল বিক্রেতা তিনি প্রতি কেজি ড্রাগন ফল সাইজ ও মানের বিবেচনায় বিক্রি করছেন ১৩০-২০০ টাকা। তিনি জানালেন, “জেলায় ড্রাগন ফলের চাহিদা আছে, মানুষ আগে এই ফল তেমনটা না চিনলেও অনেকে এখন এ ফলটির সাথে পরিচিত তাই বিক্রয় করতেও অসুবিধা হয় না। গত বছরের তুলনায় এ বছরে ফলন ভালো। দামেও একটু কম তাই বেশি বিক্রয় হচ্ছে বিদেশি এই ফলটি তবে এ বছর বাম্পার ফলন হওয়ায় অনেক কৃষক নিজেরাই বিক্রির উদ্দেশ্যে ড্রাগন ফল নিয়ে আসছেন শহরতলীর বাজারে, তাই এ বছর ড্রাগন ফলের দাম গত বছরের তুলনায় কেজিতে ৭০-৮০ টাকা কম পাচ্ছেন ক্রেতারা। দেশিয় ড্রাগন ফলের প্রচুর চাহিদার কারনে বিক্রিও অনেক বেশি হচ্ছে বলে জানালেন শহর এলাকার খুচরা ফল ব্যাবসায়িরা।
Leave A Reply

Your email address will not be published.