দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

জামালপুরের দুই উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

0

 জামালপুর প্রতিনিধি
‘মুজিববর্ষ’ উপলক্ষে জামালপুরে চতুর্থ পর্যায়ের ২য় ধাপে জমিসহ ঘর পাচ্ছেন আরও ২২৩ টি পরিবার। এর মধ্যে ৯৯টি পরিবারকে জমিসহ ঘর হস্তান্তরের মাধ্যমে শতভাগ ভূমিহীনমুক্তও গৃহহীনমুক্ত উপজেলা হতে যাচ্ছে জেলার ইসলামপুর ও সরিষাবাড়ী উপজেলা।
আগামী ৯ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেবেন বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন জামালপুরের জেলা প্রশাসক মোঃ ইমরান আহমেদ।
সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক বলেন, ভূমিহীনমুক্ত হলেও এই প্রক্রিয়া চলমান থাকবে। প্রাকৃতিক দূর্যোগের কারণে অথবা অন্য কোনো কারণে ভূমিহীন পাওয়া গেলে দ্রæত সময়ে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।
প্রধানমন্ত্রীর উপহারের দুই শতক জমির মালিকানার সাথে এই বাড়িতে থাকছে দুটি করে শোয়ার ঘর, একটি রান্নাঘর, একটি শৌচাগার, বারান্দা, বিদ্যুৎ ও সুপেয় পানির জন্য নলকূপ। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে ২ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা। জানা যায় জামালপুর জেলায় মুজিববর্ষ উপলক্ষ্যে প্রথম পর্যায়ে ১৪৭৮টি পরিবারের মাঝে গত ২৩ জানুয়ারী ২০২১ সালে জমি ও ঘর উপহার দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী, ২য় ধাপে ৭৭৫টি পরিবারের মাঝে গত ২০ জুন ২০২১ সালে জমি ও ঘর উপহার দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী, ৩য় ধাপে ২৮০টি পরিবারের মাঝে গত ২৬ এপ্রিল ২০২২ সালে ১ম পর্যায়ে এবং ২১ জুলাই ২য় পর্যায়ের মাধ্যমে প্রধানমন্ত্রী জমি ও ঘর উপহার প্রদান করেন। উক্ত সময়ে জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলাকে ভ‚মিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী। সর্বশেষ ৪র্থ ধাপে ৩৭৪টি পরিবার ক শ্রেণির ভ‚মিহীন ও গৃহহীন পরিবার হিসেবে অন্তর্ভুক্ত হয়ে সরকারের এই বিশেষ উপহার পেয়েছেন। তবে ১ম পর্যায়ে ঘরগুলোতে বরাদ্দ ছিল ১,৭১,০০০/- টাকা, ২য় পর্যায়ে ছিল ১,৯০,০০০/- টাকা ৩য় পর্যায়ে ছিল ২,৫৯,০০০/- টাকা ৪র্থ পর্যায়ে প্রতিটি বরাদ্দ দেওয়া হয়েছে ২,৮৪,৫০০/- টাকা। আগামী ৯ আগষ্ট ৪র্থ পর্যায়ে ৩৭৪টি ঘর বিতরণের মাধ্যমে জেলার ইসলামপুর ও সরিষাবাড়ী উপজেলাকে ভ‚মিহীন-গৃহহীনমুক্ত ঘোষনা করবেন।

Leave A Reply

Your email address will not be published.