দৈনিক নবতান
জনতার সংসদ

BREAKING NEWS

শান্তি ফেরাতে কেএনএফ ৯ নেতা রুমার মুনলাই পাড়ায়: বৈঠকের সম্ভাবনা

0

সাইফুল ইসলাম: বান্দরবান জেলা প্রতিনিধি: চলমান সংঘাত নিরসনে পাহাড়ে সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) শীর্ষ নেতারা শান্তি প্রতিষ্ঠা কমিটির সদস্যদের সঙ্গে অবশেষে এই সপ্তাহের মধ্যে মুখোমুখি সংলাপে বসতে রাজি হয়েছেন।
বান্দরবান শহরে মেঘলা হলিডে ইন রিসোর্টে শান্তি প্রতিষ্ঠা বৈঠকে এমন সিধান্ত হয়েছে। এ ব্যাপারে নিশ্চিত করেছেন শান্তি প্রতিষ্ঠা কমিটি মুখ্যপাত্র কাঞ্চন জয় তংচঙ্গ্যা। শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তংচঙ্গ্যা জানান, কেএনএফের সঙ্গে ভালো একটি শান্তি আলোচনা হতে যাচ্ছে। পাহাড়ে কীভাবে শান্তি ফিরিয়ে আনা যায়, সেদিকগুলো বৈঠকে গুরুত্বসহকারে আলোচনা করা হবে।
তিনি বলেন, বান্দরবান রুমা উপজেলার বম অধ্যুষিত এলাকা মুনলাইন পাড়া আশপাশে এই সপ্তাহে মধ্যে শান্তি প্রতিষ্ঠা কমিটির সাথে কেএনএফ মুখোমুখি বৈঠকে বসতে এমনটি সম্মত হয়েছে।বৈঠকে সাংবাদিকরা অংশগ্রহণ করার যাবে কি-না এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, বৈঠকে তবে গণমাধ্যমকর্মীদের থাকাটা জরুরী। মিডিয়া কর্মীরা বৈঠকের থাকার ব্যাপারে কমিটি পক্ষ থেকে সম্মতি বা অনুমতি কার্যকর হয়নি। তবে দুইপাক্ষিক আলোচনা পর সংলাপের কি মতামত পেশ করেছেন, কি সিধান্ত নেওয়া হয়েছে তা নিয়ে ব্রিফিং করার হবে।
বৈঠকে কেএনএফ-এর প্রধান নাথাম বম থাকবে কি-না এমন প্রশ্ন তিনি বলেন, নাথাম বম উপস্থিত থাকবে কি-না এখনও নিশ্চিত নয়। কিন্তু আমাদের প্রস্তাব ছিল কেএনএফ পক্ষ থেকে শীর্ষ নেতারা উপস্থিত থাকতে। তবে একবারে তো সবকিছু সিধান্ত নেওয়া বা শান্তি পথে ফিরানো সম্ভব না। তাই চলমান প্রক্রিয়া যা যা করানো প্রয়োজন সেদিকে এগোচ্ছি।
এর আগেও পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় সাথে কেএনএফ নেতাদের সঙ্গে দুই দফা কমিটির বৈঠক হয়েছে। তবে এসব বৈঠকের সবই ছিল অনলাইনে। সেসব বৈঠকে কমিটির পক্ষ থেকে কেএনএফ নেতাদের মুখোমুখি আলোচনায় বসার আহ্বান জানানো হয়েছিল।
উল্লেখ্য গত বছরের অক্টোবর থেকে বান্দরবানে কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফ নামে নতুন একটি সশস্ত্র সংগঠন তৎপরতা শুরু করে। এই সংগঠনটির সাথে সংঘর্ষে ও তাদের পুঁতে রাখা বিস্ফোরকে সেনা সদস্যসহ এ পর্যন্ত ১৫ জন নিহত হয়েছে। গ্রেফতার হয়েছে কেএনএফ’র ১৭ জন সদস্য।এরপর বান্দরবানে চলমান এই সংঘাত নিরসনে জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লাকে আহ্বায়ক করে সম্প্রতি শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠন করা হয়। এ কমিটি এখন কেএনএফের সাথে আলোচনা চালাচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.